,

মিনিটের মধ্যেই ফোনের আইএমইআই বদল :: করিম উল্লাহ থেকে ২ শতাধিক চোরাই ফোন ও আইএমইআই পরিবর্তনকারী সরঞ্জাম জব্দ

বাহুবলের যুবক সহ র‌্যাবের জালে ৬ সিন্ডিকেট সদস্য

জাবেদ তালুকদার : মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই মোবাইল ফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বর পরিবর্তন বদলে ফেলে মিজানুর রহমান (২২) ও আব্দুর রহমান (২২)। দুজনেই বিভিন্ন অ্যাপস বা সফটওয়্যার ব্যবহার করে কয়েক সেকেন্ড বদল করে ফেলে। তারা সিলেট নগরীর বন্দরবাজারস্থ করিম উল্লাহ মার্কেটে মোবাইল সার্ভিসিং সেন্টারের আড়ালে এসব কাজ করে থাকতো। আইএমইআই সেগুলো ফের মার্কেটে বা অনলাইনে বিক্রি করতো তারা। ইতিপূর্বে প্রায় ২০-২৫ হাজার মোবাইলের আইএমইআই বদলে ফেলে তা বিক্রি করেছে। গতকাল মঙ্গলবার (১১ জুন) দুপুরে সিলেটে র‌্যাবের সদর দপ্তরে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান র‌্যাব-৯ এর অধিনায়ক মো. মোমিনুল হক।
চুরি-ছিনতাইয়ের মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তন করে এমন একটি চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৯। সোমবার (১০ জুন) করিম উল্লাহ মার্কেটের ৩য় তলায় একাধিক মোবাইল সার্ভিসিং দোকানে অভিযান চালিয়ে মোবাইল চোর, ছিনতাইকারী চক্র ও মোবাইলের আইএমইআই পরিবর্তনকারী সংঘবদ্ধ চক্রের ৬ সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ চোরাই মোবাইল এবং মোবাইলের আইএমইআই পরিবর্তনকারী বিভিন্ন ডিভাইস উদ্ধার করা হয়।
র‌্যাব জানায়, গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ২৩১টি স্মার্ট মোবাইল, ১০টি বাটন মোবাইল, ১০ টি ট্যাব, ২ টি পিসি, ৩ টি মনিটর, ২ টি কীবোর্ড, ২ টি মাউস, ১ টি হার্ডড্রাইভ, ০২ টি পেনড্রাইভ, নগদ ৭৫,৫৫০ টাকা এবং ০১ টি আইএমইআই পরিবর্তনকারী ডিভাইস জব্দ করা হয়।
গ্রেপ্তারকৃতরা হলেন, নজিবুল ইসলাম জেবলু (২২), মোঃ আব্দুর রহিম (২৮), মোঃ মাসুদ মিয়া (২৩), মোঃ ইমন (২২), মিজানুর রহমান (২২), আব্দুর রহমান (২২)।
র‌্যাব জানায়, সিলেট শহরের বিভিন্ন জনবহুল এলাকায় একাধিক সংঘবদ্ধ মোবাইল চুরি ও ছিনতাইকারী চক্র সক্রিয় রয়েছে। খুবই অল্প সময়ে চুরি-ছিনতাইয়ের কাজ শেষে তারা দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে। আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে চুরি ও ছিনতাইকৃত এসব মোবাইল পরবর্তীতে আইএমইআই পরিবর্তন করা হয়। পাশাপাশি তারা মোবাইলের কেসিন, ডিসপ্লেও পরিবর্তন করে ফেলে। অনেক ক্ষেত্রে এই সকল মোবাইল বিভিন্ন অপরাধ করার জন্য অপরাধীরা ক্রয় করে থাকে। গ্রেফতারকৃত এই চক্রটি দীর্ঘদিন যাবত মোবাইলের আইএমইআই পরিবর্তন করে বিক্রি করেছে বলে জানা যায়। ব্র্যান্ড এবং কোয়ালিটি ভেদে এসব মোবাইলের দাম বিভিন্ন পরিমাণ টাকা পর্যন্ত হয়ে থাকে। গ্রেফতারকৃত এই চক্রটি প্রায় ২০ থেকে ২৫ হাজারের অধিক মোবাইলের আইএমইআই পরিবর্তন করে বিক্রি করেছে বলে জানায়। তারা ব্র্যান্ড ও কোয়ালিটিভেদে কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিটের মধ্যেই যে কোন মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে বিক্রয়ের জন্য প্রস্তুত করে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানায় র‌্যাব।


     এই বিভাগের আরো খবর