,

আজমিরীগঞ্জে পানির নিচে আশ্রয়ন প্রকল্প :: ঘর ছেড়ে গুদামে আশ্রয়

হাবিবুর রহমান রিয়াদ, আজমিরীগঞ্জ : হবিগঞ্জের বিভিন্ন উপজেলা বন্যার পানিতে তলিয়ে গেলেও নিরাপদে ছিলো আজমিরীগঞ্জ উপজেলা। কালনী কুশিয়ারা নদীতে পানি বাড়তে শুরু হলে আজমিরীগঞ্জ হাওরে ডুকতে থাকে পানি। নদীতে পানির স্রোত বাড়তে থাকলেই তলিয়ে যায় আজমিরীগঞ্জের নিম্নাঞ্চল। আজমিরীগঞ্জ বন্যার কোনো প্রভাব না থাকলেও তলিয়ে গেছে উপজেলার ৪নং কাকাইলছেও ইউনিয়নের প্রধানমন্ত্রী উপহার দেওয়া আশ্রয়ন প্রকল্পের ৫৫ ঘর। নদীর তীরবর্তী হওয়ায় এই আশ্রয়নে থাকা ঘরগুলোই পানিতে তলিয়ে গেছে বলে জানান স্থানীয়রা। পরিবার নিয়ে পানিতে দুই থেকে তিনদিন বাস করলেও পরে ঝুকিপূর্ণ অবস্থা ধারনা করে সবাই ঘর ছেড়ে আশ্রয় নেন একটি গুদামে।
সরজমিনে জানা যায়, উপজেলা প্রশাসনের সহযোগিতায় একটি খাদ্য গুদামে আশ্রয় নিয়েছেন তারা। প্রায় চল্লিশটি পরিবার খাদ্য গুদামে আশ্রয় নিয়েছেন।
স্থানীয়রা জানান, নিচু জায়গায় ঘরগুলো তৈরি হওয়াতে বর্ষার শুরুতেই তলিয়ে যায়। বর্ষার শুরুতেই আতংক রাত পোহাতে হয় তাদের। সরকারি সহায়তায় ঘরগুলো মাঠি ভরাট করে দেওয়া হলে নিরাপদে আশ্রয়ে থাকতে পারবে বলে ধারনা বসবাসকারীদের।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জুয়েল ভৌমিক বলেন, তাদের আশ্রয়ন কেন্দ্রে আশ্রয় দেওয়া হয়েছে। শনিবার ১ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। আমাদের পর্যাপ্ত পরিমান খাদ্য মজুদ আছে, যে কোন পরিস্থিতি সৃষ্টি হলে তাৎক্ষণিক ভাবে আমরা মোকাবিলা করতে প্রস্তুত আছি।


     এই বিভাগের আরো খবর