,

আজ থেকে বন্ধ হচ্ছে ক্বিন ব্রিজে যান চলাচল

সময় ডেস্ক:: সিলেট নগরীর উপর দিয়ে প্রবাহমান সুরমা নদীর উপরের কিনব্রিজ দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। সংস্কার কাজের জন্য শনিবার মধ্যেরাত থেকে সিলেট সিটি করপোরেশন যান চলাচল বন্ধ করে দেয়। এসময় সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

মেয়র আরিফুল হক চৌধুরী জানান, ব্রিজটি জরাজীর্ণ হয়ে পড়ায় সিলেট-১ আসনের সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও সওজকে অবগত করে কিনব্রিজ দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ব্রিজটির উপর দিয়ে এখন কেবলমাত্র পায়ে হেঁটে চলাচল করা যাবে।
মেয়র জানান, কিনব্রিজ হচ্ছে সিলেটের ঐতিহ্য। তাই এটিকে সংরক্ষনের লক্ষে সংস্কার করার উদ্যোগ নেয়া হয়েছে। কিনব্রিজকে দৃষ্টিনন্দন করার পাশাপাশি সিসি ক্যামেরারও আওতায় আনা হবে। যাতে এই ব্রিজে কেউ নিরাপত্তাহীনতায় না ভূগেন। ব্রিজটিকে পর্যটকদের জন্যও আকর্ষণীয় করে তোলা হবে বলে জানান মেয়র।
প্রসংগত, ১৯৩৪ সালে তৎকালিন আসামের গভর্ণর মাইকেল কিন সুরমা নদীর উপর প্রথম লোহার এই ব্রিজ তৈরি করেন। যা পরবর্তীতে তার নামানুসারে হয় ‘কিনব্রিজ’। দৃষ্টিনন্দন লোহার পিঞ্জিরার ওপর লাল রং দেওয়া ব্রিজটির অবকাঠামো দেখভালের দায়িত্বে রয়েছে সড়ক ও জনপথ বিভাগ। স্বাধীনতা যুদ্ধ শেষে সিলেট শহর থেকে পাক সেনারা পালিয়ে যাওয়ার সময় ঐতিহাসিক ক্বীন ব্রিজে মাইন বিস্ফোরণ ঘটালে এর একাংশ ধসে যায়। পরে সরকার এটি পুনর্নির্মাণ করে।


     এই বিভাগের আরো খবর