,

নবীগঞ্জে ১৫ হাজার গাছের ছাড়া বিতরণ করবে আব্দুল হক তালুকদার ফাউন্ডেশন

স্টাফ রিপোর্টার : দিন যত যাচ্ছে, বৃদ্ধি পাচ্ছে জনসংখ্যা, কলকারখানা, বনভূমি ধ্বংস করে নির্মাণ হচ্ছে বাসস্থান। এতে পানিদূষণ ও বায়ুদূষণ নানাবিধ কারণে আমাদের বৈশ্বিক তাপমাত্রা বেড়ে চলছে। বর্তমান মৌসুমে সারা দেশে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। এই পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে একটি শ্লোগান রয়েছে ‘গাছ লাগান পরিবেশ বাঁচান’। এই শ্লোগানের পাশাপাশি এখন ‘গাছ লাগান জীবন বাঁচান’ কারণ বনভূমি ধ্বংস করে বাসস্থান নির্মাণের কারণে গাছগাছালি কমে যাচ্ছে। এর ফলে আমাদের বৈশ্বিক তাপমাত্রা বেড়ে চলছে। এই সব কারণে আমাদের কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ অক্সিজেনের তুলনায় ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। পরিবেশের ভারসাম্য হারিয়ে ফেলছে এতে অনাবৃষ্টি, অতিবৃষ্টি, ঘূর্ণিঝড়, সাইক্লোন এবং বন্যাসহ নানান প্রাকৃতিক দুর্যোগ দেখা দিতে পারে। এক্ষেত্রে পরিবেশ স্বাভাবিক রাখার জন্য গাছ প্রধান ভূমিকা পালন করে থাকে।
দেশজুড়ে চলা তাপপ্রবাহের মধ্যে এই গরম থেকে বাঁচতে নবীগঞ্জ উপজেলায় ১৫ হাজার গাছের ছাড়া বিতরণের কর্মসূচি গ্রহণ করেছে মানবিক সংগঠন আব্দুল হক তালুকদার ফাউন্ডেশন। শীঘ্রই এ কর্মসূচি শুরু করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির চেয়ারম্যান মোঃ দিলু মিয়া তালুকদার।
তিনি বলেন, বনভূমি ধ্বংস করে নির্মাণ হচ্ছে বাসস্থান এতে পানিদূষণ ও বায়ুদূষণ নানাবিধ কারণে আমাদের বৈশ্বিক তাপমাত্রা বেড়ে চলছে। জলবায়ু পরিবর্তনজনিত যেকোন সংকট থেকে সমাধানের অন্যতম উপায় বৃক্ষরোপণ। সামাজিক ও মানবিক কার্যক্রমের অংশ হিসেবে এবার বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছি। এ কার্যক্রম অব্যাহত থাকবে। যাদের আশেপাশে খালি জায়গা আছে সবাইকে বৃক্ষরোপন করতে আহ্বান জানান তিনি। এছাড়া যাদের আশপাশে খালি জায়গা আছে তাদেরকে সংগঠনের পক্ষ থেকে গাছ দেয়া হবে বলেও জানান তিনি।


     এই বিভাগের আরো খবর