,

হবিগঞ্জে জলাধার ভরাট বন্ধের দাবিতে জেলা প্রশাসক বরাবর বাপা’র স্মারকলিপি

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জ পৌর এলাকার নোয়াহাটি বাইপাস সড়ক সংলগ্ন জলাধার ভরাট বন্ধের দাবিতে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা।
স্মারকলিপিতে বলা হয়, এই শহর চরম জলাবদ্ধতা সমস্যায় আক্রান্ত শহর হিসেবে পরিচিতি লাভ করেছে ইতিমধ্যেই। এছাড়াও শুষ্ক মৌসুমে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যায় এখানে। যে কারণে শহরের বৃহৎ জনগোষ্ঠী মারাত্মক ভাবে পানীয় সংকটে পড়েন। এই জলাবদ্ধতা ও ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ার অন্যতম প্রধান কারণ হচ্ছে পৌর এলাকার পুকুর, জলাশয়, খাল, নদী দখল ও ভরাট হয়ে যাওয়া। তাই পুকুর, জলাশয়, খাল ইত্যাদি রক্ষা করা অতীব জরুরি হয়ে পড়েছে। এমতাবস্থায় বাইপাস এলাকার জলাধার ভরাট প্রক্রিয়ার খবর আমাদেরকে শংকিত ও হতাশ করেছে। কারণ এটি শহরের বারিপাত অঞ্চল হিসেবে চিহ্নিত জলাধার।
স্মারকলিপিতে নোয়াহাটি সংলগ্ন বাইপাস সড়ক এর পার্শ্ববর্তী জলাধারটি ভরাট প্রক্রিয়া বন্ধের দাবি জানিয়ে বলা হয়- ইতিপূর্বে হবিগঞ্জ শহরের বেশ কয়েকটি পুকুর, পুরাতন খোয়াই নদী, শহরের পশ্চিম দিকের সাবেক রেললাইন বর্তমান বাইপাস সড়কের খালসহ বিভিন্ন জলাশয় দখলমুক্ত ও পুনরুদ্ধার এর দাবি জানিয়ে আসছে বাপা।
শহরের ভরাট ও দখল হয়ে যাওয়া সকল পুকুর- জলাশয় -খাল পুন:খননের দাবি জানানো হয় বাপা হবিগঞ্জের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত স্মারকলিপিতে।
জেলা প্রশাসকের অনুপস্থিতিতে সোমবার বিকেলে স্মারকলিপি গ্রহণ করেন সহকারী কমিশনার (গোপনীয়) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাভিদ সারওয়ার। স্মারকলিপি প্রদান করেন বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মোঃ ইকরামুল ওয়াদুদ। এ সময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, নির্বাহী সদস্য অ্যাডভোকেট বিজন বিহারী দাস ও সাংবাদিক মামন চৌধুরী।
মেয়র, হবিগঞ্জ পৌরসভা, উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর হবিগঞ্জ ও নির্বাহী প্রকৌশলী, সড়ক ও জনপদ বিভাগ, হবিগঞ্জকে স্মারকলিপির অনুলিপি দেওয়া হয়েছে।


     এই বিভাগের আরো খবর