,

দুই যুগ পর দখল মুক্ত হচ্ছে শায়েস্তানগরের হকার্স মার্কেট

স্টাফ রিপোর্টার : দুই যুগ পর অবশেষে শহরের শায়েস্তানগরের হকার্স মার্কেট দখল মুক্ত হতে যাচ্ছে। গতকাল শনিবার হকার্স মাকের্টের প্রায় অর্ধশতাধিক দোকান নিজ উদ্যোগে ভেঙ্গে নিতে দেখা গেছে। তবে তাদেরকে শ্মশানঘাট এলাকায় পৌরসভার পক্ষ থেকে পুনবার্সন করা হচ্ছে। সেখানেই তারা ব্যবসা করবেন বলে জানা গেছে।
জানা যায়, ২০০১ সালে পুরাতন কাপড়ের ব্যবসায়ীরা রেড ক্রিসেন্ট সড়কে সরকারি ড্রেনের ওপর ব্যবসা করেন। সেখান থেকে তাদের তুলে দিলে আদালত সংলগ্ন পার্কে কিছুদিন ব্যবসা করে। সেখান থেকেও তুলে দেয়া হলে শায়েস্তানগর পানি উন্নয়ন বোর্ড সংলগ্ন পুকুর পাড়ে ব্যবসা করেন তারা। তৎকালীন মেয়র তাদেরকে উচ্ছেদ না করে ত্রিপাল টানিয়ে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যবসা করার অনুমতি দেন। সময়ের বিবর্তনে সরকারি ওই পুকুরটি ভরাট হয়ে চলে যায় দখলদারদের কবলে। এরপর থেকে যে যার মতো করে স্থাপনা তৈরি করে জায়গার দখল বিক্রিসহ বিভিন্নভাবে ব্যবসা করে যাচ্ছেন। সর্বশেষ তৎকালীন মেয়র জি কে গউছের শেষ মেয়াদে তারা পুনবার্সনের জন্য পৌরসভার সহায়তা চান। তাদেরকে তখনকার সময় শ্মশানঘাটে টেন্ডারের মাধ্যমে স্থানান্তর করা হয়। কিন্তু নানা জটিলতার কারণে তারা সেখানে যেতে পারেনি। বর্তমান মেয়র আতাউর রহমান সেলিম নির্বাচিত হওয়ার পর হকার্স ব্যবসায়ীদের পুনবার্সনের লক্ষ্যে শ্মশানঘাটে যাবার ব্যবস্থা করেন। সেই লক্ষ্যে সেখানে মার্কেট তৈরি করে দেয়া হয়েছে। মার্কেটের কাজ প্রায় শেষ পর্যায়ে। স্বল্প ভাড়ায় সেখানে হকার্স ব্যবসায়ীরা ব্যবসা করবেন।
তবে একটি সূত্র জানিয়েছে, কয়েকবার বৈঠকের পর তাদেরকে গত ৬ জানুয়ারি নিজ নিজ স্থাপনা ভেঙ্গে নিজ দায়িত্বে সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়। ইতোমধ্যে অনেকেই নিজ দায়িত্বে স্থাপনা সরিয়ে নিচ্ছেন। তবে অধিকাংশ ব্যবসায়ীরা বলছেন, শ্মশানঘাটের দোকানগুলোর কাজ পুরোপুরি শেষ হয়নি। তাই মালামাল সরিয়ে নিতে একটু দেরি হচ্ছে।


     এই বিভাগের আরো খবর