,

নবীগঞ্জ শহরে প্রশাসনের ঝটিকা অভিযান

৭ হাজার টাকা জরিমানা আদায়

জাবেদ ইকবাল তালুকদার : গত ৯ অক্টোবর (শুক্রবার) এর সিদ্ধান্তের প্রেক্ষিতে গতকাল, ১০অক্টোবর (শনিবার) তিন ঘন্টা ব্যাপি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। অতিরিক্ত ভাড়া, মাস্ক বিহীন চলাচল, অবৈধ পার্কিং ইত্যাদি কারণে ৯ টি মামলায় বিভিন্ন আইনে ৭ হাজার টাকা অর্থ দন্ড প্রধান করা হয়েছে। প্রত্যাহ এ অভিযান পরিচালিত হবে বলেও জানা গেছে। এছাড়া কয়েকটি সি এন জি, অটোরিক্সাও আটক করা হয়েছে।
গত ৯অক্টোবর (শুক্রবার) এর সিদ্ধান্ত গুলো তুলে ধরা হলঃ
১. প্রত্যাহ মোবাইল কোর্ট ও পুলিশি অভিযান শুরু হবে।
২. অটোরিক্সা এর ভাড়া নির্ধারণ চার্ট, পৌরসভার স্ট্যান্ড গুলিতে তাঁর কর্তৃক স্বেচ্ছাসেবক দিয়ে যানবাহন নিয়ন্ত্রণে মেয়র নবীগঞ্জ পৌরসভা ব্যবস্থা নিবেন।
৩. করোনা এর পূর্বে নির্ধারিত ভাড়া তে সকল বাস , সি এন জি, অটোরিক্সা গণপরিবহন চলবে। বেশি ভাড়া যাতে না নেওয়া হয় সংশ্লিষ্ট স্ট্যান্ড এর মালিক দায়িত্ব নিবেন। কেউ যদি অতিরিক্ত ভাড়া নেয় সেই গাড়ি এবং চালকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কোন স্ট্যান্ড থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার  অনবরত অভিযোগ থাকলে এবং প্রমাণিত হলে উপজেলা আইনশৃঙ্খলা কমিটি ভাড়া নির্ধারণ এ ব্যবস্থা নিবেন। পূর্বের ভাড়ার বিপরীতে সকল আবদার রহিত হয়ে যাবে। কোন প্রকার ওজর আপত্তি গ্রহণযোগ্য হবে না।
৪. হঠাৎ হঠাৎ করে উপজেলার যে কোন স্থানে ভাড়া আকস্মিক বৃদ্ধি করা যাবে না। উপজেলা প্রশাসন এর সাথে আলোচনা ব্যতীত  নতুন ভাড়া কার্যকর করা যাবে না।
৫. পূর্ব নির্ধারিত স্ট্যান্ড অনুযায়ী সি এন জি, অটোরিক্সা, বাস কার্যক্রম শুরু করবেন। অন্যথায় গাড়ি ডাম্পিং, মোবাইল কোর্ট এ জেল জরিমানা বা  অন্যান্য আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
৬. গোল চত্বর, রাজাবাদ মোড়ে গাড়ি পার্কিং থাকবে না। গাড়ি থাকলে ভারপ্রাপ্ত কর্মকর্তা তাঁর নিয়ন্ত্রিত সার্জেন্ট দিয়ে গাড়ি ডাম্পিং এর ব্যবস্থা নিতে পারবেন।
৭. রাজাবাদ পয়েন্ট এ এক মাসের মধ্যে বিধি মোতাবেক গাছ কেটে রাস্তা প্রশস্ত করা হবে। মোড়ে কোন বাস বা অন্যান্য যানবাহন দাঁড়িয়ে থাকতে পারবেন না। সেখানে কোন প্রকার অবৈধ দোকান, গাড়ি থাকলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
৮. সি এন জি, অটোরিক্সা যানবাহনে ডান পাশে নামা বন্ধ করতে প্রতিবন্ধক দিবেন। প্রতিবন্ধক ব্যতীত রাস্তায় গাড়ি নামবে না।
৯. যান চলাচল নিয়ে বাস/ সি এন জি/ অটোরিক্সা কোন প্রকার সংঘাতে জড়িয়ে যাত্রী পরিবহনে বিঘ্ন ঘটানো যাবে না। কেউ জড়িত হলে প্রচলিত আইনে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।
১০.  সিরিয়াল মেনে সি এন জি চলাচল করবে।পূর্বের ন্যায় সিরিয়াল ও টোকেনসহ খালি সি এন জি চলাচল করতে পারবে। যথাযথ টোকেন প্রদানে সংশ্লিষ্ট স্ট্যান্ড ব্যবস্থা নিবেন।বাস শ্রমিক কোন ভাবেই সি এন জি শ্রমিক এর প্রতি সহিংস হবেন না।
১১. মাস্ক পড়া বাধ্যতামূলক। গাড়ি চালক, যাত্রী উভয়ই মাস্ক পরিধান করবেন। অন্যথায় যথাযথ শাস্তির আওতায় আসবেন। যথাযথ স্বাস্থ্যবিধি না মেনে পরিবহন ব্যবহার ও সেবা দান/গ্রহণ করা যাবে না।
১২. সার্বজনীন দুর্গাপূজা সুষ্ঠুভাবে উদযাপনে, যানজট দূরীকরণে সংশ্লিষ্ট সকলে সহযোগিতা প্রদান করবেন।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহি উদ্দিন বলেন, আমরা বিশ্বাস করি, আমরা চাইলে নবীগঞ্জ কে আরও সুন্দর করতে পারি।  সরকার জনবান্ধব সরকার। জনগণের দুর্দশা, ভোগান্তি লাঘবে জনস্বার্থে এ কার্যক্রম চলবে।


     এই বিভাগের আরো খবর