,

হবিগঞ্জে বোরকা পড়ে বিদ্যালয়ে আসায় শাস্তির ঘটনায় শিক্ষীকাকে বরখাস্ত ও তদন্তের মাধ্যমে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন :: সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আহবান প্রশাসনের

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জ শহরের বালিকা উচ্চ বিদ্যালয়ে ড্রেস পরিধান না করে বোরকা পরে স্কুলে আসায় স্কুলছাত্রী সাদিয়া আক্তারকে অযৌক্তিক শাস্তি প্রদানের ঘটনায় দ্রুততম সময়ের মধ্যেই পদক্ষেপ গ্রহণ করেছে প্রশাসন। এ ঘটনায় অভিযুক্ত শিক্ষীকাকে বরখাস্ত করা হয়েছে এবং তদন্তের মাধ্যমে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন বলে জানিয়েছে পুলিশ প্রশাসন। এছাড়াও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে সকলের প্রতি আহবান করেছে প্রশাসন।
জানা যায় গত বৃহস্পতিবার সাদিয়া আক্তার নামে ওই ছাত্রী স্কুলের ড্রেস না পরে বোরকা পরিধান করে স্কুলে যান। এ সময় বিষয়টি শিক্ষিকা মৌসুমী রায়ের নজরে আসলে তিনি ওই ছাত্রীকে ড্রেস না পরে আসার কারণে অযৌক্তিক শাস্তি প্রদান করেন। স্কুল ছাত্রীর দাবী, বোরকা পরে স্কুলে আসায় তাকে শাস্তি দেয়া হয়েছে। বিষয়টি নিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে নজরে আসে প্রশাসনের।
গতকাল সোমবার হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান ও পুলিশ সুপার এস এম মুরাদ আলি হবিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শন এবং বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন। পরিদর্শনকালে এনএসআই উপ-পরিচালক আজমল হোসেনসহ অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় তারা প্রধান শিক্ষিকাসহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও ছাত্রীদের সাথে কথা বলে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।
দুপুর ১২টায় জেলা প্রশাসনের সভাকক্ষে জেলার উলামায়ে কেরামগণের সাথে এক জরুরি সভা আহবান করেন জেলা প্রশাসক। উক্ত সভায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করে সকলকে ধৈর্য্য ধারন করে সহনশীল আচরণ করার অনুরোধ জানান তিনি এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে পারে এমন কোন পোস্ট বা বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রদান করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়। এ ঘটনা নিয়ে যেন কোন ধরনের আইনশৃংখলার অবনতি না হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন ধরনের গুজব বা অপতৎপরতা কেউ চালাতে না পারে সে দিকে লক্ষ্য রাখার আহবান জানান পুলিশ সুপার। পুলিশ সুপার আরো জানান, ইতোমধ্যে উক্ত শিক্ষিকার বিরুদ্ধে বিদ্যালয় কর্তৃক প্রশাসনিক ব্যবস্থা গৃহীত হয়েছে। উক্ত ঘটনা তদন্তের মাধ্যমে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন। এ বিষয়ে জেলার আলেম-উলামাগণ সাম্প্রদায়িক সম্প্রীতি যাতে নষ্ট না হয় এ ব্যাপারে প্রশাসনকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
বিকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে এক জরুরি মতবিনিময় সভায় মিলিত হন জেলা প্রশাসক। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয়, সে বিষয়ে সবাইকে সতর্ক করা হয়। এ সময় উপস্থিত ছিলেন এনডিসি শাহ জহরুল হোসেন, হবিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, হবিগঞ্জ জেলার উলামায়ে কেরাম, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকাগণ ও ছাত্র/ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।


     এই বিভাগের আরো খবর