,

মাধবপুরে হাইকোর্টের আদেশ অমান্য করে চলছে পোল্ট্রি খামারের কার্যক্রম :: পরিবেশের মারাত্বক ক্ষতি

মাধবপুর প্রতিনিধি : মাধবপুরে হাইকোর্টের আদেশ অমান্য করে পোল্ট্রি খামার কার্যক্রম পরিচালনা করার অভিযোগ পাওয়া গেছে। উচ্চ আদালত ব্যবস্থা নেওয়ার জন্য পরিবেশ ও বন মন্ত্রনালয়, উপজেলা নিবার্হী অফিসারকে আদেশ দিলেও এখন পর্যন্ত উচ্চ আদালতের আদেশ কার্যকর করা হয়নি। এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের নিকট একটি লিখিত অভিযোগ করা হয়েছে।
লিখিত অভিযোগ সুত্রে জানা যায়, উপজেলার মেস্তরবাড়ি এলাকায় কয়েক বছর আগে কোয়ালিটি ফিড লিমিটেড নামে একটি শিল্প কারখানা স্থাপন করা হয়। এই কোম্পনীর সহযোগী প্রতিষ্টান এইচ এন্ড এইচ এগ্রো লিমিটেড নামে মাধবপুর উপজেলার কমলপুর, গোপীনাথপুর, হরিণখোলা, কালিকাপুর গ্রামে ৬টি মেগা পোল্ট্রি ও লেয়ার ফার্ম স্থাপন করে। পরিবেশ অধিদপ্তরের কোন রকম অনুমতি না নিয়ে বাণিজ্যিকভাবে এ খামার পরিচালনা করায় এলাকায় পরিবেশের মারাত্বক ক্ষতি হচ্ছে। এ ব্যাপারে কমলপুর গ্রামের মোঃ আনিসুর রহমান মহামান্য হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশন দায়ের করেন (পিটিশন নং- ১১০৬/২০২১)।
গত ২০২১ সালের ১ এপ্রিল হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মোঃ কামরুল হোসাইন মোল্লা এর ডিভিশন বেঞ্চ ওই প্রতিষ্টানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট অধিদপ্তরকে নির্দেশ দেন। অপরদিকে হাইকোর্ট বিভাগের আদেশের বিরুদ্ধে কোম্পানীর চেয়ারম্যান কায়সার রহমান আপিল বিভাগের চেম্বার জজ আদালতে একটি পিটিশন করেন (পিটিশন নং- ১০২৯/ ২০২১)। শুনানী শেষে আপিল বিভাগ ওই রিট পিটিশন গ্রহন করেন নি। এইচ এন্ড এইচ এগ্রো লিমিটেড হাইকোর্টের স্টোটাস কো আদেশ আমলে না নিয়ে পোল্ট্রি ও লেয়ার ফার্ম বাণিজ্যিক ভাবে চালিয়ে যাচ্ছে।
বর্তমানে এইচ এন্ড এইচ এগ্রো লিমিটেড কালিকাপুর এলাকায় রাবার সোনাই নদীর রাবার ড্যামের নিকট আরেকটি মেগা পোল্ট্রি খামার স্থাপন করেছে। যা পরিবেশের উপর মারাত্বক ক্ষতি হবে বলে আনিসুর রহমান তার আবেদনে উল্লেখ করেন। এ সব বিষয়ে প্রশাসনের নিকট অভিযোগ করলে আনিসুর রহমান কে হত্যার হুমকি ও তার নামে ২ টি চাঁদাবাজির মামলা করে কোয়ালিটি কোম্পনী। ২ টি চাঁদাবাজি মামলা তদন্তে মিথ্যা প্রমানিত হয়েছে। কৃষি জমিতে গড়ে তুলা ওই সব মেগা পোিিল্ট খামার বন্ধ করার জন্য প্রশাসনের সহযোগীতা কামনা করছেন আনিসুর রহমান।
এ ব্যাপারে মাধবপুর উপজেলা নিবার্হী অফিসার শেখ মঈনুল ইসলাম মঈনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি।


     এই বিভাগের আরো খবর