,

১৯ দিন কর্মবিরতীর পর মজুরি ১৭০ টাকা: কাজে ফিরেছে মাধবপুরের চা শ্রমিকরা

শেখ জাহান রনি, মাধবপুর : ১৯ দিন কর্মবিরতী পর ১৭০ টাকা দৈনিক মজুরি বৃদ্ধিতে কাজে ফিরেছে হবিগঞ্জের মাধবপুরের ৫টি চা বাগানের শ্রমিকরা। আজ  রবিবার (২৮ আগষ্ট) সকাল থেকে চা শ্রমিকরা তাদের কাজে ফিরতে শুরু করেছে

জানা যায়, গত ৯ আগষ্ট থেকে চা শ্রমিকরা ৩শ টাকা মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করে প্রতিদিন ২ ঘন্টা কর্মবিরতী করে ১৪ আগষ্ট পর্যন্ত। ১৪ আগষ্ট পর চা শ্রমিকদের ৩শ টাকা মজুরি বৃদ্ধির দাবি মেনে নেয়নি চা বাগানের মালিক পক্ষ। ১৪ আগষ্ট থেকে চা শ্রমিকরা লাগাতার কর্মবিরতীতে যায়। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা বাগানের মালিক পক্ষ ও শ্রমিক নেতাদের যৌথ সভায় ১২০ টাকা থেকে ১৪৫ টাকা মজুরি বৃদ্ধি করা হলে শ্রমিক নেতাদের অল্প সংখ্যক নেতা ১৪৫ টাকা মেনে নেয়, কিন্তু চা বাগানের পঞ্চায়েত নেতা ও সাধারণ শ্রমিকরা ১৪৫ টাকা মজুরি না মেনে নিয়ে ২১ আগষ্ট সকালে ঢাকা-সিলেট মহাসড়ককের মাধবপুর উপজেলা জগদীশপুর মুক্তিযোদ্ধা চত্বরে প্রায় ৪ ঘন্টা সড়ক অবরোধ করে আন্দোলন করে সাধারণ চা শ্রমিকরা। শ্রমিকরা ওইদিন জানায় কারাও কোন আশ্বাস তারা মেনে নিবে না একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি তাদের মজুরি বৃদ্ধি করে তাহলে সাধারণ শ্রমিকরা মেনে নিবে বলে জানিয়েছিল। বাংলাদেশ সরকার চা শ্রমিকদের বিষয়টি গুরুত্ব দিয়ে গতকাল শনিবার (২৭ আগষ্ট) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাস ভবনে চা মালিক পক্ষদের নিয়ে বৈঠক হয় ওই বৈঠক থেকে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেয় চা শ্রমিকদের মজুরি ১২০ টাকা থেকে ১৭০ টাকা দৈনিক মজুরি বৃদ্ধি সহ যেমন শিক্ষা, চিকিৎসা সকল বিষয়ে বৃদ্ধি করা হবে বলে সাংবাদিকদের এবিষয়ে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমেদ কায়কাউস জানান।

এবিষয়ে সুরমা বাগান কারখানার সরদার সুকুমল মুন্ডা ও ফ্যাক্টরি ক্লাক সুজিত কাপালি এবং পঞ্চায়েত সভাপতি খোকন পানতাঁতী উনারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি আমাদের বিশ্বাস ছিল উনি আমাদের মজুরি বাড়ানো বিষয় কথা বলবেন। উনি আমাদের চা শ্রমিকদের জন্য দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করে দিলে চা শ্রমিকরা সবাই খুশি হয়ে কাজে ফিরে যায় তাদের কর্মস্থলে।


     এই বিভাগের আরো খবর