,

বানিয়াচংয়ে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে চক্ষু চিকিৎসা চালুর লক্ষ্যে সভা

বানিংয়াচং প্রতিনিধি : বানিয়াচংয়ে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে শিক্ষার্থীদের চক্ষু পরীক্ষা ও চিকিৎসাসেবা কর্যক্রম চালু করার লক্ষ্যে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল সোমবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের প্রশাসনিক বিভাগের ব্যবস্থাপক মোহাম্মদ এহসানুল মান্নান’র সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- বানিয়াচং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শামীমা আক্তার।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাওসার শোকরানা, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. কবিরুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা সাইফুল ইসলাম, বানিয়াচং সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দাল হোসেন খান, বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি ইমদাদুল হোসেন খান, সাধারণ সম্পাদক মখলিছ মিয়া।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের জুনিয়র পাবলিক রিলেশন অফিসার দেওয়ান রুহুল আমীন চৌধুরী, বানিয়াচং ভিশন সেন্টারের ইনচার্জ মোঃ জসিম উদ্দিন চৌধুরী, অরবিস ইন্টারন্যাশনাল’র প্রোগ্রাম ম্যানেজার নুরুল কবির, আইটি ম্যানেজার ইয়াদুল হাসান বিপু, বানিয়াচং উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা উত্তম কুমার দাস ও হাসান আল মামুন, মজলিশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান খান, ছিলাপাঞ্জা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সুরুজ মিয়া, গরীব হোসেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আওলাদ হোসেন, বড়বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাজ উদ্দিন প্রমূখ।
সভায় জানানো হয়, উপজেলার সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং আলীয়া ও কওমী মাদ্রাসাগুলোতে মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের মেডিকেল টিম গিয়ে ছাত্র-ছাত্রীদের চক্ষু পরীক্ষা করবে। যাদের প্রাথমিক চিকিৎসার প্রয়োজন তাদেরকে সেখানেই তা বিনামূল্যে দেয়া হবে। ক্ষীনদৃষ্টির কারণে যাদের চশমা কিংবা অন্যান্য চিকিৎসার দরকার তাদেরকে বানিয়াচং ভিশন সেন্টার ও মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালে নিয়ে বিনামূল্যে চশমা ও প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হবে। এছাড়া অপারেশনযোগ্য কোনো চোখের অসুখ সনাক্ত হলে সেক্ষেত্রেও যদি দরিদ্র হয় তাহলেও মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতাল অথবা অন্য কোথাও নিয়ে করাতে হলে তা করা হবে বলেও জানানো হয়।
এ কার্যক্রম বাস্তবায়নে অরবিস ইন্টারন্যাশনাল মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালকে সহযোগিতা করবে বলে সভায় অবহিত করা হয়। এব্যাপারে উপজেলা স্বাস্থ্য বিভাগ, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস, শিক্ষা প্রতিষ্ঠান সমূহের শিক্ষক ও ম্যানেজিং কমিটি, অভিভাবকমহল, সাংবাদিকসমাজসহ সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করা হয়। কিন্ডারগার্টেন স্কুলগুলোর শিক্ষার্থীদের এ কার্যক্রমের আওতায় সংযুক্ত করতে চাইলে স্কুল কর্তৃপক্ষকে লিখিতভাবে আবেদন করতে হবে বলেও জানানো হয়।


     এই বিভাগের আরো খবর