,

নবীগঞ্জে ‘তথ্য বাতায়নে’ তথ্য আপডেট করতে সংশ্লিষ্ট দপ্তরকে ইউএনও’র চিঠি

জাবেদ তালুকদার : তথ্য জানার অধিকার সবার। জেলা-উপজেলার কোথায় কি আছে, কি সেবা কিভাবে পাওয়া যাবে? তথ্য নিয়ে স্থান-কাল-পাত্র জেনে সেবা গ্রহণ করলেই সঠিক সেবা পাওয়া সম্ভব। ডিজিটাল বাংলাদেশ গড়ার সংকল্প নিয়ে সরকারের ডিজিটাল কার্যক্রমের অন্যতম একটি হলো ‘তথ্য বাতায়ন’। নবীগঞ্জ উপজেলা তথ্য বাতায়নে তথ্য না থাকা ও ভূল তথ্য নিয়ে জনসাধারণের বিড়ম্বনার শেষ নেই। এ নিয়ে দৈনিক হবিগঞ্জ সময়সহ একাধিক পত্রিকায় সংবাদ প্রকাশের পর গতকাল বুধবার (১৯ অক্টোবর) উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে তথ্য হালনাগাদ করতে নবীগঞ্জ উপজেলার সকল সরকারী দপ্তর প্রধান ও সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদেরকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহারীয়ার স্বাক্ষরিত চিঠি দেয়া হয়েছে। গতকাল দৈনিক হবিগঞ্জ সময়কে বিষয়টি নিশ্চিত করেছেন সহকারী প্রোগ্রামার কাজী মঈনুল হোসেন।
জানা যায়, গত ১৩ অক্টোবর সকাল ১১টায় জুম প্লাটফর্মে নবীগঞ্জ উপজেলা আইসিটি কমিটির মাসিক সভায় ইউনিয়ন পর্যায়ে তথ্য হালনাগাদ করতে করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়াও সকল দপ্তরের পোর্টাল হালনাগাদের সামগ্রিক চিত্র সভায় বিস্তারিত দেখানো হয় এবং প্রত্যেক দপ্তর প্রধানের তত্বাবধায়নে ইউডিসি উদোক্তার মাধ্যমে, উপজেলা সহকারী প্রোগ্রামারের সার্বিক সহযোগীতায় উক্ত দপ্তরের যাবতীয় তথ্য উপজেলা তথ্য বাতায়নে হালনাগাদের সিদ্ধান্ত হলে তা বাস্তবায়ন করেনি সংশ্লিষ্ট দপ্তরগুলো।
এ নিয়ে গত ১৭ অক্টোবর দৈনিক হবিগঞ্জ সময়সহ একাধিক পত্রিকায় সংবাদ প্রকাশ হলে বিষয়টি নজরে আসে কর্তৃপক্ষের, গতকাল বুধবার তথ্য হালনাগাদ করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহরিয়ার উপজেলার প্রত্যেকটি সরকারী দপ্তর প্রধান ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদেরকে চিঠি প্রদান করেছেন।


     এই বিভাগের আরো খবর