,

কারারক্ষির হামলায় ২ বন্দি আহত :: প্রতিবাদ করলে কঠিন শাস্তি দেয়া হয় :: জেলার বদলি হলেও অভিযুক্তরা বহাল তবিয়তে

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জ জেলা কারাগারে লাল মিয়া (৩৫) নামের এক আসামিকে পিটিয়ে আহত করা হয়েছে বলে কারারক্ষির বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় কারাগারে থাকা বন্দিদের মাঝে আতংক বিরাজ করছে। গুরুতর আহত অবস্থায় তাকে হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থা আশংকাজনক হলে সিলেট ওসমানি মেডেকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।
জানা যায়, দীর্ঘদিন ধরে কারাগারের অভ্যন্তরে বন্দিদের বিভিন্নভাবে নির্যাতন করে কতিপয় কারারক্ষিরা। নির্যাতন সহ্য করে সেখানে থাকছেন। কেউ প্রতিবাদ করলে তাদের ওপর নেমে আসে রীতিমতো তুফান। অনেককে সেলে এমনকি টাওয়ারে বন্দি করে রাখা হয়। তাই কেউ প্রতিবাদ করতে সাহস পায় না। কারাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সপ্তাহে ও মাসে ১/২ দিন কারাগার পরিদর্শন করেন। কিন্তু অনেকেই বন্দিদের জিজ্ঞাসাবাদ না করেই কেইস টেবিল দেখেই চলে আসেন। আবার কেউ কেউ ভেতরে গিয়ে বন্দিদের জিজ্ঞাসা করলে কারারক্ষি ও সুবাদারের ভয়ে কেউ মুখ খোলতে সাহস পায় না। সম্প্রতি বনগাঁও গ্রামের ফারুক মিয়া নামের এক বন্দি ম্যাজিস্ট্রেটের কাছে বিচার দেয়ার কারণে তিনি চলে আসার পরপরই তাকে পিটিয়ে হাত-পা ভেঙ্গে দেয় সুবাদার আমিন মিয়া ও কারারক্ষি ফখরুল। এ বিষয়ে জেলারের নিকট বিচার দিলেও প্রতিকার পায়নি। জামিনে বেরিয়ে এসে ফারুক সদর হাসপাতালে চিকিৎসা নেন এবং তাদের বিরুদ্ধে জেলা প্রশাসক, আইজি প্রিজনসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে জেলার জয়নাল আবেদীনকে বদলী করা হলেও বহাল তবিয়তে এখনও রয়ে গেছেন সুবাদার আমিন ও কারারক্ষি ফখরুল। গত ১৩ জানুয়ারি বিকালে তুচ্ছ ঘটনা নিয়ে মকসুদ আলীর পুত্র লাল মিয়াকে কারারক্ষি লাঠি দিয়ে বেধড়ক পিটিয়ে আহত করে। পরে সে জ্ঞান হারিয়ে ফেললে তাকে উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করা হয়। এখানে তার অবস্থার অবনতি হলে ১৪ জানুয়ারি বিকালে ওসমানি হাসপাতালে প্রেরণ করা হয়। এখানে তার অবস্থা আশংকাজনক বলে পরিবার সূত্রে জানা গেছে।
এ বিষয়ে জেল সুপার জানান, কারারক্ষির হাতে আহত হওয়ার বিষয়টি সঠিক নয়। বন্দিরা বন্দিরা মারামারি করে এমনটা হয়েছে। তবে সে মানসিক রোগী। এ বিষয়ে কারাগারের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট জহুরুল হোসেন জানান, খবর নিয়ে ব্যব¯’া নেয়া হবে। বিষয়টি তার জানা নেই।


     এই বিভাগের আরো খবর