,

মাধবপুরে ব্লাস্টার রোগে আক্রান্ত ধান :: কৃষকরা দিশেহারা

মাধবপুর প্রতিনিধি : মাধবপুর উপজেলার বিভিন্ন গ্রামের বুরো ধান জমি ব্লাস্টার রোগে আক্রান্ত য়েছে। সরজমিনে দেখা যায় ব্রি-২৮ ও ৮১ জাতের ধানের এই রোগের প্রকোপ বেশি দেখা দিয়াছে। এবং ধানের চিটা হওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়েছে কৃষকরা। ধান নষ্ট হওয়ায় সারা বছর খাদ্যের যোগানে দিশেহারা হইয়ে পড়েছেন ক্ষতিগস্ত কৃষকরা।
মাধবপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় ১১ হাজার ৯ শত ৯০ হেক্টর ভুমিতে বুরো আবাদ করা হয়েছে। এর মধ্যে ব্রি-২৮, ১৯শত একর, ৮১ প্রজাতির ধান, ১ হাজার হেক্টর, ২৯ জাতের ২১ শত হেক্টর বাকি অন্য জাতের ধান ও আবাদ করা হয়েছে। গত বছর ও ব্লাস্টার রোগে ব্রি-২৮ বেশি আক্রান্ত হয়েছে।
ধর্মঘর ইউনিয়নের চেয়াম্যান ফারুক আহম্মেদ পারুল জানান, আমার ধর্মঘর ইউনিয়নের অনেক ফসলি মাঠে ব্রি-২৮ ধান ব্লাস্টার রোগে আক্রান্ত হয়েছে এবং কৃষদের মাঝে হতাশা দেখা দিয়াছে।
২নং চৌমুহনী ইউনিয়নের চেয়ারম্যান মাহবুবুর রহমান সোহাগ জানান, মাধবপুর উপজেলার মধ্যে আমার চৌমুহনী ইউনিয়ন কৃষিতে মডেল। সবজির পাশাপাশি ধান চাষ ও করা হয়াছে কিন্তুু মাঠের অবস্থা তেমন একটা ভালো না। ব্রি-২৮ ও ৮১ জাতের ধানে ব্লাস্টার রোগে আক্রান্ত দেখা দিয়াছে।
মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান জানান, ব্রি-২৮ ধান রোপন না করার জন্য কৃষকদের পরামর্শ দিয়েছি। কিন্তুু কৃষক তা মানছেন না। আমাদের উপ-সহকারি কৃষি কর্মকর্তাগণ সার্বকনিক মাঠে রয়েছে এবং কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।
মাধবপুর উপজেলার নির্বাহী অফিসার মনজুর আহসান জানান, কৃষি জমিতে ব্লাস্টার রোগের আক্রমনের বিষয়টি শুনেছি। এই বিষয়ে কৃষি কর্মকর্তাকে প্রায়োজনীয় প্রদকেপ নিতে বলা হয়েছে। পাশাপাশি ক্ষতিগস্ত কৃষকদের আর্থিকভাবে সরকারের পক্ষ থেকে কোনো রকম সাহায্য করা যাই কিনা সেই বিষয়টি নজর রাখব।


     এই বিভাগের আরো খবর