,

সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কৃষক সংগঠনের বিক্ষোভ

ইউরিয়া, টিএসপি, এমওপি ও ডিএপি ৪ ধরনের সার আন্তর্জাতিক বাজারে দাম কমার পরেও অযৌক্তিক ভাবে সরকারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং লোডশেডিং বন্ধ করে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবীতে বাংলাদেশ ক্ষেতমজুর ও কৃষক সংগঠন, হবিগঞ্জ জেলার আয়োজনে গতকাল মঙ্গলবার দুপুর ১২ টায় আরডি হল প্রাঙ্গনে এক বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। কৃষক সংগঠনের জেলা সংগঠক কৃষক নেতা জাফর আলীর সভাপতিত্বে এবং কৃষক নেতা এম এ মালেকের পরিচালনায় বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) হবিগঞ্জ জেলার প্রধান সংগঠক শফিকুল ইসলাম, কৃষক নেতা আরব আলী, আমদু মিয়া, গনি মিয়া।
সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন, হবিগঞ্জ জেলার নেতা সামছুর রহমান, শংকর শূক্লবৈদ্য, কামাল মিয়া প্রমূখ।
বক্তাগণ গত ১৩ মার্চের বণিক বার্তা পত্রিকার তথ্য তুলে ধরে বলেন, আন্তর্জাতিক বাজারে ইউরিয়া সার ১ টন ৮২১ ডলার থেকে কমে বর্তমান মাসে মাত্র ৩১৩.৫ ডলার, টিএসপি ৭৯৪.৯ ডলার থেকে কমে ৫৩৭.৬ ডলার, এমওপি ৮৫১.৭ ডলার থেকে কমে ৪৫৩ ডলার, ডিএপি ৭৯৪.৯ ডলার থেকে কমে ৬০৬ ডলার।কিন্তু সরকার আন্তর্জাতিক বাজারে সারের দাম বৃদ্ধির মিথ্যা অজুহাত দেখিয়ে গত ১০ মার্চ উক্ত ৪ ধরণের সারে কেজি প্রতি ৫ টাকা বৃদ্ধি করেছে। এই অযৌক্তিক বর্ধিত মূল্য প্রত্যাহার করে কৃষকদের ক্রয় ক্ষমতার মধ্যে যৌক্তিক মূল্য নির্ধারণের দাবি করেন। এছাড়া হাটে হাটে ক্রয় কেন্দ্র চালু করে সরাসরি কৃষকদের কাছ থেকে সরকার নির্ধারিত
মূল্যে ধান ক্রয় করার আহবান জানান।


     এই বিভাগের আরো খবর