,

মহান মে দিবসে শ্রমিক ফেডারেশনের আলোচনা সভা ও লাল পতাকা মিছিল

ব্যাটারি চালিত সকল অটোরিক্সার (হবিগঞ্জ পৌরসভা ও পৌরসভার বাহির) নাম্বার প্লেইট প্রদান, মাসিক জাতীয় মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, চা শ্রমিকদের দৈনিক মজুরি ৫০০ টাকা, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানো, শ্রমিকদের ট্রেড ইউনিয়নের অধিকার, শ্রমিকদের ধর্মঘট নিষিদ্ধ করার আইন বাতিলসহ বিভিন্ন দাবিতে মহান আন্তর্জাতিক মে দিবস উপলক্ষে, ব্যাটারি চালিত অটোরিকশা শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন হবিগঞ্জ জেলার আয়োজনে সোমবার সকাল ১০ টায় সাইফুর রহমান টাউন হল প্রাঙ্গনে এক আলোচনা ও পরবর্তিতে অটোরিকশা নিয়ে সারা শহর ব্যাপী লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়।
সংগঠনের জেলার সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে এবং দপ্তর সম্পাদক শংকর শূক্লবৈদের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন অটোরিক্সা শ্রমিক ফেডারেশন হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক জাফর আলী, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন হবিগঞ্জ জেলার শ্রমিক নেতা সামছুর রহমান, সহসভাপতি বারিক মিয়া, আরব আলী, জাহির মিয়া, রইছ আলী, তৌহিদ মিয়া, নারায়ন রবিদাস, ইসমাঈল হোসেন মিন্টু, গনি মিয়া, সাংগঠনিক সম্পাদক আব্দুল মজিদ, রঞ্জুর রবিদাস, রামচরণ রবিদাস প্রমূখ।
সভায় বক্তাগণ বলেন, অলিপুর শিল্পাঞ্চল সহ বিভিন্ন স্থানে শ্রমিকরা তাঁদের ন্যায্য মজুরি ও অধিকার থেকে বঞ্চিত। প্রায়ই শ্রমিকরা নিরাপত্তার অভাবে দুর্ঘটনায় পড়ে আহত ও নিহত হয় কিন্তু তাঁরা ন্যায্য ক্ষতিপূরণ পায় না। মে দিবসের মূল চেতনা হল মালিক শ্রণির বিরুদ্ধে অধিকার আদায়ের জন্য লড়াই সংগ্রামে উজ্জীবিত হওয়ার দিন। কিন্তু মালিক শ্রেণি শ্রমিকনেতাদেরকে আর্থিক সহযোগিতা দিয়ে নাচ গান ও আনন্দ উৎসবে মাতিয়ে রেখে মে দিবসের মূল চেতনাকে ভুলিয়ে দেওয়ার চেষ্টা করছে। শ্রমিক নেতারা শ্রমিকের স্বার্থ জলাঞ্জলি দিয়ে পুঁজিবাদী সংগঠনের নেতাদের খুশি রেখে নিজের স্বার্থ সিদ্ধিতে ব্যস্ত। তাই সঠিক বিপ্লবী ধারার শ্রমিক সংগঠনের নেতৃত্বে শ্রমিক আনন্দোলন করতে হবে। তাহলেই মে দিবসের যথার্থ তাৎপর্য বহন করবে।


     এই বিভাগের আরো খবর