,

হবিগঞ্জে ৭ দফা দাবিতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে চা শ্রমিকদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জে বেতন-ভাতা বৃদ্ধিকরণসহ ৭ দফা দাবিতে মানববন্ধন করেছে চা শ্রমিকরা। রোববার (৯ জুলাই) দুপুরে হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নবীগঞ্জ উপজেলার ইমাম ও বাওয়ানী চা বাগানের শ্রমিকরা এ মানববন্ধন করে।
মানববন্ধন চলাকালে বকেয়া মজুরি-বোনাস, উৎসব ভাতা, ভবিষ্যত তহবিল, চিকিৎসা, স্থায়ী বাসস্থান নিশ্চিতকরণসহ ৭ দফা দাবি না মানলে কর্মবিরতিসহ মহাসড়ক অবরোধের হুমকি দেয় শ্রমিকরা।
শ্রমিকদের অভিযোগ, উপজেলার পানিউমদা ইউনিয়নের ইমাম ও বাওয়ানী চা বাগানের ৩৬০ জন শ্রমিকের ২০১৯-২০ ও ২০২১-২২ অর্থ বছরের এরিয়া অর্থ বাবদ বকেয়া ৮১ লাখ ৫৯ হাজার টাকা, এরিয়া বোনাসের ১৪ লাখ ৪৭ হাজার টাকা, চা বাগান শ্রমিক ভবিষ্যত তহবিলের (পিএফ) ৫৫ লাখ ৮৯ হাজার টাকা মালিক পক্ষ পরিশোধ করছেনা। এছাড়া চা শ্রমিকদের রোদ-বৃষ্টিতে বাসস্থানে অবস্থান করে দুর্ভোগ পোহাতে হয়। ডাক্তার না থাকায় চিকিৎসা সেবা থেকেও বঞ্চিত তারা।
গত ২৫ জুন চা শ্রমিকদের ৭ দফা দাবী বাস্তবায়ন করার জন্য ইমাম টি এস্ট্রেট লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের বরাবর লিখিত ভাবে জানায় চা শ্রমিকরা। মালিকপক্ষ সাড়া না দেয়ায় ৩ জুলাই থেকে কর্মবিরতী পালন করছেন তারা। এরপর মানববন্ধন ও স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শ্রমিকরা।
মানববন্ধনে বক্তব্য দেন ইমাম চা বাগানের সভাপতি রামভজনদাস, বাওয়ানী বাগানের পঞ্চায়েত সভাপতি গোপেন ঝরা, পঞ্চায়েত সম্পাদক বেবুল তন্তরায়, শ্রমিক জনক কানু, বেবী মুন্ডা প্রমূখ।


     এই বিভাগের আরো খবর