,

চুনারুঘাটে সেতুর অভাবে দুর্ভোগে ১৫ গ্রামের লক্ষাধিক মানুষ

চুনারুঘাট প্রতিনিধি : চুনারুঘাট উপজেলার গোলগাঁওয়ে খোয়াই নদীর ওপরে ৫০ বছরেও একটি সেতু হয়নি। ফলে গোলগাঁও, হাসারগাঁওসহ ১৫ গ্রামের লক্ষাধিক মানুষকে চলাচল ও কৃষিপণ্য পরিবহনে প্রতিনিয়ত সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে।
স্থানীয়রা জানান, দেশ স্বাধীনের পর থেকেই জনপ্রতিনিধিরা এখানে সেতু করার কথা বললেও তা বাস্তবায়ন হয়নি। এমনকি নেয়া হয়নি দৃশ্যমান কোনো পদক্ষেপও। এতে উপজেলা শহরের সাথে ১৫ গ্রামের সহজ যোগাযোগ স্থাপন হয়নি। সারা দেশের যোগাযোগ ব্যবস্থায় অনেক উন্নয়ন হলেও এখানকার মানুষ নদী পারাপারে ব্যবহার করছেন রশিটানা নৌকা। জনপ্রতিনিধিরা বারবার আবেদন করলেও কাজ হয়নি। তারা আরও জানান, এখানকার গ্রামগুলোতে ধান ও শাকসবজির ব্যাপক চাষ হলেও সুষ্ঠু পরিবহনের অভাবে উপজেলা ও জেলা শহরে বাজারজাত করা যাচ্ছে না। এতে কৃষকরা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর বলছে, জনস্বার্থ বিবেচনায় খোয়াই নদীর ওপর সেতু নির্মাণের বিষয়ে উদ্যোগ নেয়া হয়েছে। তবে বাস্তবায়নে সময় লাগবে। যোগাযোগ ব্যবস্থার দিক থেকে স্বাধীনতার পর এখন পর্যন্ত হাসারগাঁও-গোলগাঁও এলাকা অত্যন্ত অবহেলিত।
স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, এমনকি একাধিক মন্ত্রী এসে সেতু নির্মাণের আশ্বাস দিয়ে গেলেও এর প্রতিফলন ঘটেনি। তাই ঝুঁকি নিয়েই নদী পার হচ্ছেন সদর ইউনিয়নের সীমান্তবর্তী এলাকাসহ আশপাশের গ্রামের বাসিন্দারা। বর্ষা মৌসুমে পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। ঝুঁকি নিয়ে নদী পার হতে হয় কোমলমতি শিক্ষার্থীদের। ভারী বর্ষণে নদীর পানি বাড়লে বন্ধ থাকে স্কুল, কলেজ ও মাদরাসায় শিক্ষার্থীদের যাতায়াত। এমন পরিস্থিতিতে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে রোগী নিয়ে যাওয়াও প্রায় দুঃসাধ্য হয়ে ওঠে।
চুনারুঘাট সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কাওছার বাহার ও বর্তমান চেয়ারম্যান মাহবুবুর রহমান চৌধুরী জানান, গোলগাঁও গ্রামবাসী দীর্ঘদিন ধরে এখানে একটি সেতু নির্মাণের দাবি জানিয়ে আসছেন। সেতটিু নির্মাণ করা হলে ১৫টি গ্রামের মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হবে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক জানান, সংশ্লিষ্টদের সাথে কথা বলে চেষ্টা করা হবে যাতে এই নদীর ওপর দ্রুত একটি সেতুর ব্যবস্থা করা যায়।
চুনারুঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর জানান, গোলগাঁওয়ের খোয়াই নদীতে সেতু নির্মাণে অবশ্যই সব ধরনের সহযোগিতা দিতে তিনি প্রস্তুত।


     এই বিভাগের আরো খবর