,

মাধবপুরে সিসা তৈরি কারখানার বিষাক্ত ক্যামিকেলে গরুর মৃত্যু

মাধবপুর প্রতিনিধি : মাধবপুরে সিসা তৈরি করার কারখানার বিষাক্ত ক্যামিকেলে কৃষি জমির ঘাস খেয়ে একে একে ১০টি গরু মারা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এই ঘটনায় কয়েকজন উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ করেছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে ক্ষতিগ্রস্থ কয়েকজন মৃত গরু সহ উপজেলা পরিষদ চত্বরে জড়ো হয় পড়ে তারা মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিয়োগ করেছে।
অভিযোগ সুত্রে জানা যায়, মাধবপুর উপজেলার বুল্লা ইউনিয়নের বুল্লা গ্রামের সাবেক ইউপি সদস্য জলিল মিয়ার একটি জায়গা ভাড়া নিয়ে প্রায় ৬ মাস আগে সিসা তৈরির একটি কারখানা তৈরি করে কয়েকজন। ওই সিসা তৈরি করার কারখানায় ব্যবহৃত ক্যামিকেল এলাকার কৃষি জমি সহ গরু রাখার মাঠে ছড়িয়ে পড়ে। এই বিষাক্ত ক্যামিকেল মিশ্রিত ঘাস গবাদি পশু খেয়ে আক্রান্ত হতে থাকে। সম্প্রতি বুল্লা গ্রামের সুলেমান মিয়ার ৪টি, তাজুল ইসলামের ৩টি, নয়ন মিয়ার ১টি, মহরম আলীর ১টি, সৈয়দ মিয়ার ১টি গরু মারা যায়। গতকাল বৃহস্পতিবার বুল্লা গ্রামের সুলেমান মিয়ার একটি গরু ও তাজুল ইসলামের একটি গরু অসুস্থ হলে দ্রুত ২টি গরু মাধবপুর উপজেলা সদরে নিয়ে আসার পথে সুলেমান মিয়ার গরু টি পথিমধ্যে মারা যায়। তাজুল ইসলামের গরু টি উপজেলা প্রাণী সম্পদ কার্য্যালয়ে চিকিৎসা দেওয়া হয়। পড়ে ক্ষতিগ্রস্থ কৃষকরা মাধবপুর উপজেলা পরিষদ চত্বরে জড়ো হয় এবং গণমাধ্যমকর্মীদের কাছে বিষয়টি অবগত করে ক্ষতিপূরণ দাবি করে। ক্ষতিগ্রস্থ কয়েকজন ওইদিন বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ করে।
এদিকে সিসা কারখানার জায়গার মালিক সাবেক ইউপি সদস্য জলিল মিয়া জানান, এই জায়গাটি তিনি ভাড়া দিয়েছেন। মাসে ১৫ হাজার টাকা। ২ বছর মেয়াদের জন্য ভাড়া দেওয়া হয়। এখানে সিসা তৈরি করা হয় এই বিষয় টি তিনি জানতেন না।
মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মনজুর আহসান জানান, ওই বিষয়টি তদন্ত পূর্বক প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।


     এই বিভাগের আরো খবর