,

আজমিরীগঞ্জে নির্বাচনী আমেজ প্রচারণায় দুয়ারে দুয়ারে প্রার্থীরা

আজামরীগঞ্জ প্রতিনিধি : আগামী ৭ জানুয়ারী আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আজমিরীগঞ্জ উপজেলা জুড়ে উৎসবমুখর পরিবেশে চলছে নির্বাচনী প্রচারণা। প্রতীক বরাদ্দের পরই আনুষ্ঠানিক ভাবে প্রচার প্রচারণায় মাঠে নেমেছেন প্রার্থীরা। গত ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর থেকে আজমিরীগঞ্জ উপজেলার বিভিন্ন বাজার ও গুরুত্বপূর্ণ স্থানে পোস্টার, ব্যানার, গণসংযোগ, মিছিল, লিফলেট বিতরণ, আলোচনা ও মতবিনিময় সভাসহ নানা কর্মসূচিতে অংশ নিতে দেখা গেছে প্রার্থীদের। বিভিন্ন প্রতিশ্রুতি নিয়ে রোজই উপজেলার বিভিন্ন প্রান্তরে ভোটারদের দুয়ারে দুয়ারে ছুটছেন তারা। তুলে ধরছেন নির্বাচনী এলাকা নিয়ে নিজেদের নানা পরিকল্পনা। তাদের সঙ্গে যোগ দিয়েছেন দলীয় নেতাকর্মী ও সমর্থকরা।
এই আসন থেকে নির্বাচনে লড়ছেন ৯জন প্রার্থী। এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত (নৌকা) প্রার্থী সুপ্রীম কোর্টের আইনজীবি ময়েজ উদ্দিন শরীফ রুয়েল, স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট আব্দুল মজিদ খান (ঈগল), জাতীয় পার্টির শংকর পাল (লাঙল), কৃষক শ্রমিক জনতা লীগের অ্যাডভোকেট মনমোহন দেবনাথ (গামছা), ইসলামী ঐক্যজোটের শেখ হিফজুর রহমান (মিনার), তৃণমূল বিএনপির খায়রুল আলম (সোনালী আঁশ), বিএনএম’র এস এ এম সোহাগ (নোঙ্গর), ইসলামী ফ্রন্ট বাংলাদেশের মোহম্মদ আব্দুল হামিদ (চেয়ার) ও বাংলাদেশ কংগ্রেস এর প্রার্থী মো. জিয়াউর রশীদ (ডাব)।
প্রার্থীদের প্রচার-প্রচারণায় উপজেলায় চায়ের আড্ডা থেকে শুরু করে সর্বত্র চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে নিজের মনোনীত প্রার্থীকে খুঁজে নিচ্ছেন সাধারণ ভোটাররা। নির্বাচনকে সামনে রেখে জমে উঠেছে আসনটির মাঠের ভোটের আমেজ।
স্থানীয়দের ভাষ্যমতে, বানিয়াচং-আজমিরীগঞ্জকে আওয়ামী লীগের দূর্গ বলা হয়ে থাকে। স্বাধীনতার পর থেকেই জাতীয়সহ স্থানীয় সরকারের প্রায় সবকটি নির্বাচনে এখানে আওয়ামী লীগের জয়জয়কার। স্থানীয়দের মধ্যে প্রবাদ রয়েছে- বানিয়াচং-আজমিরীগঞ্জ উপজেলার ভোটাররা প্রার্থী নয়, প্রতীকের ভালোবাসায় ভোট প্রদান করে থাকেন। এই উপজেলার সাধারণ ভোটাররা মনে করেন এই আসনে তুমুল লড়াই হবে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল (নৌকা) এবং টানা তিনবারের সাংসদ ও বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মজিদ খান (ঈগল) এর মধ্যে।
আ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল এর পিতা মরহুম অ্যাডভোকেট শরীফ উদ্দিন আহমেদ এই আসনের দুইবারের এমপি ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ছিলেন। যিনি শিক্ষকতা পেশা থেকে সংসদ ভবন পর্যন্ত এক পোশাকে আসা-যাওয়া করতেন। আইনি পেশায় মামলা পরিচালনা করতে নিজে খরচ না নিয়ে মক্কেলদেরকে বাসায় যাওয়ার জন্য উল্টো ভাড়া প্রদান করতেন। তার সেই জনপ্রিয়তার বড় ভূমিকা থাকবে এবার নৌকার ভোটে। একই সাথে তরুণ স্বচ্ছ ও পরিচ্ছন্ন রাজনৈতিক প্রার্থী হিসেবে তরুণ ও নতুন ভোটাদের আলোচনায় ময়েজ উদ্দিন শরীফ রুয়েলের নামই শোনা যাচ্ছে। আবার দলের বিদ্রোহী প্রার্থী অ্যাডভোকেট আব্দুল মজিদ খান এই আসনের টানা তিনবারের নির্বাচিত সংসদ সদস্য। বানিয়াচং-আজমিরীগঞ্জে স্কুল-কলেজ, মাদ্রাসা, রাস্তাঘাট নির্মাণসহ ব্যাপক উন্নয়ন করেছেন তিনি। তাই তার নিজস্ব ভোট ব্যাংকও রয়েছে বেশ।
এই দুজনের বাইরে বাংলাদেশ কংগ্রেস পার্টির মো. জিয়াউর রশিদ (ডাব) ও কৃষক শ্রমিক জনতা লীগের অ্যাডভোকেট মনমোহন দেবনাথ (গামছা) কিছুটা প্রচার-প্রচারণায় থাকলেও জাতীয় পার্টির শংকর পাল (লাঙ্গল) ও অন্য দলের কোন প্রার্থীদের ভোটের মাঠে তেমন কোন প্রচার-প্রচারণায় দেখা যাচ্ছে না।
নির্বাচন কমিশনের তথ্য মতে বানিয়াচং-আজমিরীগঞ্জ উপজেলায় মোট ভোটার ৩ লক্ষ ৬৮ হাজার ৩’শ ৩৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৮৬ হাজার ১’শ ৪৬ জন এবং নারী ভোটার ১ লক্ষ ৮২ হাজার ১’শ ৮৮ জন। ১’শ ৫০টি ভোটকেন্দ্রের মধ্যে ১’শ ৬টি বানিয়াচং বাকি ৪৪টি আজমিরীগঞ্জ উপজেলায়। মোট ভোটকক্ষ থাকবে ৭’শ ৯৮টি।


     এই বিভাগের আরো খবর