,

গনি মিয়া সারাদেশে শ্রমিক আন্দোলনের উদাহরণ হয়ে থাকবেন -জহিরুল ইসলাম

প্রেস বিজ্ঞপ্তি : বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন হবিগঞ্জ জেলার সদস্য এবং ব্যাটারিচালিত অটোরিকশা শ্রমিক ফেডারেশন পোদ্দারবাড়ী অঞ্চল কমিটির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা গনি মিয়ার প্রয়ানে গতকাল শনিবার বিকাল ৩ টায় ব্যাটারিচালিত অটোরিকশা শ্রমিক ফেডারেশন পোদ্দারবাড়ী আঞ্চলিক কমিটির আয়োজনে এক স্মরণ সভা পোদ্দারবাড়ী এলাকায় অনুষ্ঠিত হয়। স্মরণ সভার শুরুতেই গনি মিয়ার অস্থায়ী প্রতিকৃতে কেন্দ্রীয় ও স্থানীয় বিভিন্ন সংগঠনের নেতৃবন্দ পুষ্পস্তবক অর্পন করেন তার পর গনি মিয়ার কর্ম স্মৃতির উপর নির্মিত স্মৃতি ফলক উম্মোচন করা হয়।
পোদ্দারবাড়ী আঞ্চলিক কমিটির সভাপতি আরব আলীর সভাপতিত্বে এবং আব্দুল মজিদের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি জাহিরুল ইসলাম, ব্যাটরিচালিত যানবাহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সমন্বয়ক মানস নন্দী, শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক উজ্জ্বল রায়, অটোরিকশা শ্রমিক ফেডারেশন হবিগঞ্জ জেলার উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মুমিন, শ্রমিক ফেডারেশন সিলেট জেলার সভাপতি মোখলেছুর রহমান, ব্যাটারিচালিত অটোরিকশা শ্রমিক ফেডারেশন হবিগঞ্জ জেলার সহসভাপতি সামছুর রহমান, সাধারণ সম্পাদক জাফর আলী। আরো বক্তব্য রাখেন জাহির মিয়া, সুহেল মিয়া, ইসমাঈল হোসেন মিন্টু, শফিক মিয়া, ওয়াহিদ মিয়া, নিম্বর আলী, আতাব আলী, আছকির মিয়া, ছান্দু মিয়া, আরজু মিয়া, হিরা মিয়া প্রমূখ।
আলোচনা সভায় কেন্দ্রীয় সভাপতি বলেন- গনি মিয়া সংগঠনে যুক্ত হয়ে শ্রমিকদের ন্যায় সঙ্গত আন্দোলন করে করে শ্রমিক নেতায় পরিণত হন। গনি মিয়া মূলত অটোরিকশা শ্রমিক হলেও অটোরিকশা শ্রমিকদের দাবি নিয়ে আন্দোলনের পাশাপাশি ২০২২ সালে বন্যাক্রান্ত মানুষের জন্য গণচাঁদা সংগ্রহ করে ব্যাপক ত্রাণ কার্যক্রম পরিচালনা করেন, চা শ্রমিকদের ৩০০ টাকা মজুরির দাবিতে ১৯ দিন ব্যাপি চলমান ধর্মঘটে অনাহারে থাকা শ্রমিক পরিবারের জন্য গণচাঁদা সংগ্রহ করে খাবার দেওয়ার ব্যবস্থা করেন। কৃষকদের সার, বীজ,কীটনাশকের দাম বৃদ্ধির প্রতিবাদে এবং কৃষকের ফসলের ন্যায্য মূল্যের দাবিতে কৃষকদের সংগঠিত করাসহ জনজীবনের সকল সমস্যা সংকট নিরসনের আন্দোলনে সোচ্চার ছিলেন। গনি মিয়ার এ সকল কার্যক্রম শ্রমিক শ্রেণির মর্যাদাবোধকে বহুগুণে বাড়িয়ে দিয়েছেন। গনি মিয়া সারাদেশে শ্রমিক আন্দোলনের উদাহরণ হয়ে থাকবেন।
উল্লেখ্য যে,গনি মিয়া গত ২২ ডিসেম্বর বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের সিলেট আঞ্চলিক শিক্ষা শিবিরে অংশ গ্রহণ করেছিলেন। শিক্ষা শিবির চলাকালে তিনি বুকে প্রচন্ড ব্যাথা অনুভব করেন। সাথে সাথে সিলেট ওসমানী হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন।


     এই বিভাগের আরো খবর