,

কুমিরের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে অবমুক্ত

সময় ডেস্ক : কুমিরের জীবনাচরণ জানতে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের নদীতে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে কুমির অবমুক্ত করা হয়েছে। বুধবার (১৩ মার্চ) রাতে সুন্দরবন পূর্ব বিভাগের ভদ্রা নদীতে তিন মিটার দৈর্ঘ্য স্ত্রী প্রজাতির লবণ পানির ওই দুটি কুমির ছেড়ে দেওয়া হয়। স্যাটেলাইট ট্রান্সমিটার পিঠে নিয়ে কুমির দুটি সুন্দরবনের বিভিন্ন নদী-খালে বিচরণ করছে। এশিয়া মহাদেশের মধ্যে বাংলাদেশে এই প্রথম কুমিরের জীবনাচরণ জানতে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো হলো।
নদীতে অবমুক্ত করা কুমির দুটির মধ্যে একটি সুন্দরবনের করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রের কুমির ‘জুলিয়েট’ এবং অপরটি যশোরের মাইকেল মধুসূদন দত্তের বাড়ির এলাকা থেকে উদ্ধার করা ‘মধু’ স্ত্রী প্রজাতির কুমির। ওই কুমির দুটির বয়স প্রায় ৩৫ বছর বলে জানিয়েছে বন বিভাগ।
সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ নুরুল করিম জানান, কুমিরের জীবনাচরণ জানতে এশিয়া মহাদেশের মধ্যে এই প্রথম বাংলাদেশে সুন্দরবনে নদীতে স্যাটেলাইট ট্রান্সমিটারযুক্ত কুমির অবমুক্ত করা হয়েছে। স্যাটেলাইটের মাধ্যমে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে কুমিরের বিভিন্ন ধরনের তথ্য জানা যাবে।
স্যাটেলাইটের মাধ্যমে সার্বক্ষণিক কুমিরের তথ্য আসবে তাদের সেন্টারে। অ্যাপসের মাধ্যমে সেই তথ্য বিশ্লেষণ করা হবে। পরীক্ষামূলক আগামী এক বছর ধরে এই কার্যক্রম চলবে।


     এই বিভাগের আরো খবর