,

নবীগঞ্জে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য আইন উদ্দিন গ্রেফতার

জাবেদ তালুকদার : নবীগঞ্জে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য মো. আইন উদ্দিন (২৭) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে এন্টি টেরিজম ইউনিট (এটিইউ)। গতকাল শুক্রবার উপজেলার ৯নং বাউসা ইউনিয়নের বাশডর গ্রামে অভিযান চালিয়ে তার বসতঘর থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে অপরাধ কর্মে ব্যবহৃত একটি মোবাইল ফোন ও একাধিক সিমকার্ড জব্দ করা হয়েছে। গতকাল দুপুরে গ্রেফতারকৃত আইন উদ্দিনকে আসামী করে এন্টি টেররিজম ইউনিট বাংলাদেশের উপ পুলিশ পরিদর্শক বদরুল আলম বাদী হয়ে সন্ত্রাস বিরোধী আইনে নবীগঞ্জ থানায় মামলা দায়ের করেন।
গ্রেফতারকৃত আইন উদ্দিন (২৭) বাউসা ইউনিয়নের বাশডর গ্রামের কাইয়ুম উদ্দিনের ছেলে। সে আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) সদস্য বলে জানিয়েছেন এন্টি টেররিজম ইউনিট।
জানা যায়, গ্রেফতারকৃত মো. আইন উদ্দিন ও তার অন্যান্য সহযোগীরা দীর্ঘদিন যাবৎ সাইবার স্পেস ব্যবহার করে বিভিন্ন উগ্রবাদী কন্টেন্টের প্রচার-প্রচারণাসহ ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশে নিষিদ্ধ সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিম’ এর পক্ষে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। তারা সাধারণ মানুষের মধ্যে উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতঙ্ক সৃষ্টির মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং নাশকতার জন্য পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নেওয়ার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে বিভিন্ন সিকিউরড গ্রুপ খুলে নিজেদের মধ্যে যোগাযোগ চালিয়ে যাচ্ছিলেন। এ ছাড়াও, তারা আগ্রহীদের সাথে নিয়মিত যোগাযোগ করে তাদেরকে উগ্রবাদের দিকে আহ্বান করার মাধ্যমে ‘আনসারুল্লাহ বাংলা টিম’ এর নতুন সদস্য সংগ্রহের কাজ করে আসছিলেন। এরপর থেকে আইন উদ্দিনকে নজরদারীতে রাখে এন্টি টেররিজম ইউনিট।
এটিইউ জানায়, গ্রেপ্তার আইন উদ্দিন নিজেকে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য ও সমর্থনপুষ্ট বলে স্বীকার করেন। সে ও তার অন্যান্য সহযোগীরা পরস্পর যোগসাজশে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিভিন্ন উগ্রবাদী সংগঠনের অস্ত্র পরিচালনা ও নিষিদ্ধ ঘোষিত এই জঙ্গি সংগঠনের সিনিয়র নেতা শায়েখ জসিমউদ্দিন রাহমানির বক্তব্য পোস্টসহ বিভিন্ন সশস্ত্র সন্ত্রাসী সংগঠন ও ব্যক্তিদের অস্ত্র প্রশিক্ষণের ছবি পোস্ট করে সন্ত্রাস বিরোধী আইনে তার বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা হয়েছে।


     এই বিভাগের আরো খবর