,

শহীদ বুদ্ধিজিবী স্বীকৃতি পেলেন নবীগঞ্জে স্বামী পরমানন্দ গিরী

স্টাফ রিপোর্টার : স্বাধীনতা পূর্বে ২৭ শে মার্চ ১৯৭১ সালে গিরিধামের গুরুকুলোম্ভব স্বর্গীয় নিত্যানন্দ গিরির পুত্র শ্রী শ্রী পরমানন্দ গিরি ঢাকা শহরস্থ রমনীয় রমনায় অবস্থিত শ্রী শ্রী রমনা কালীবাড়ির সিদ্ধপীঠ ব্রহ্মানন্দ গিরি সাধন স্থলে বিগত ১৯৭১ সালে পাকবাহিনী কতৃক নৃশংসভাবে হত্যা করা হয়।
রমনা কালীবাড়ির সহিত ছিল তার আন্তিক সংযোগ গিরি, পুরি, বন ভারতী প্রভৃতি দশনার্থী সম্প্রদায়ের সর্বশেষ অধ্যায় পদে তিনি অধিষ্ঠিত ছিলেন। স্বামী পরমানন্দ গিরির পিতা নিত্যানন্দ গিরি ওরফে শ্রীনাথ ভট্টাচার্য। শহীদ বুদ্ধিজীবী পরমানন্দ গিরি ছিলেন রমনা কালীবাড়ি মন্দিরের প্রধান পুরোহিত, তার বাড়ি নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা ইউনিয়নের মান্দার কান্দি গ্রামে।
বর্তমানে শহীদ বুদ্ধিজীবী পরমানন্দ গিরি বংশধররা রয়েছেন মান্দার কান্দি গ্রামে তার ভাতিজা শ্যামানন্দ ভট্টাচার্য এবং তার ভাগিনা মৃত বাদল ভট্টাচার্যের দুই ছেলে রামানুজ ভট্টাচার্য, রামতনুজ ভট্টাচার্য ও দুই মেয়ে।
শহীদ বুদ্ধিজীবী পরমানন্দ গিরির ভাতিজা শ্যামানন্দ ভট্টাচার্য জানান। স্বাধীনতার ৫৪ বছর পর শহীদ বুদ্ধিজিবীর তালিকায় তার চাচার নাম ৪র্থ ধাপে প্রকাশ হওয়ায় তার পরিবারের সকল সদস্য সহ মান্দার কান্দি গ্রামের মধ্যে বসেছে আনন্দ উল্লাস। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গেজেট অধিশাখা এ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
উল্লেখ গত রোববার (২৪ মার্চ) শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ করা হয়েছে।
এ তালিকা শিক্ষক ১৯৮, চিকিৎসক ১১৩, আইনজীবী ৫১, প্রকৌশলী ৪০, সরকারি ও বেসরকারি কর্মচারী ৩৭, সংস্কৃতিসেবী এবং চলচ্চিত্র, নাটক, সঙ্গীত, শিল্পকলার অন্যান্য শাখার সংশ্লিষ্ট ব্যক্তি ৩০, সমাজসেবী ২৯, রাজনীতিক ২০, সাংবাদিক ও সাহিত্যিক ১৮ জন করে, বিজ্ঞানী ৩ এবং দার্শনিক, গবেষক ও চিত্রশিল্পী করে ১ জন করে রয়েছেন।
নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহিন দেলোয়ার জানান- শহীদ বুদ্ধিজিবী পরমানন্দ গিরি বংশের কেউ যদি তার নামে কোন রাস্তার নামকরণ,ভাস্কার্য করতে চায় তাদের সহযোগিতা করা হবে।


     এই বিভাগের আরো খবর