,

দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট বাউসা হাফিজিয়া মাদরাসা শাখার পুরস্কার বিতরণ, আলোচনা সভা, দোয়া ও মিলাদ

আলী হাছান লিটন : নবীগঞ্জ উপজেলার বাউসা ইউনিয়নের বাউসা গ্রামে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট বাউসা হাফিজিয়া মাদরাসা শাখার, পুরস্কার বিতরণ, আলোচনা সভা, বিদায়ী, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার দুপুরে বাউসা কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গনে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।
নবীগঞ্জ উপজেলার বিশিষ্ট সালিশ বিচারক ও দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট বাউসা হাফিজিয়া মাদরাসা শাখার সভাপতি মোঃ কাওছার আহমদের সভাপতিত্বে ও হাফেজ জালাল উদ্দীন মোহাম্মদ ধন মিয়ার পরিচালনায় এতে অংশগ্রহণ করেন, বাউসা কেন্দ্রীয় জামে মসজিদের সাবেক মোতাওয়াল্লী আলহাজ্ব মোঃ আব্দুল মোতালিব, বাউসা হাফিজিয়া মাদরাসার প্রধান শিক্ষক হাফেজ মোঃ আব্দুল বশির, দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট বাউসা হাফিজিয়া মাদরাসা শাখার প্রধান শিক্ষক মাও. তাওহিদুর রহমান, বিশিষ্ট মুরুব্বি মোঃ হাজির মিয়া, বাউসা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাও. শাহনুর আহমদ আজাদী, কারী আব্দুল হান্নান, মোঃ আবুল কালাম, মোঃ সুজন মিয়াসহ অনেকেই।
এতে বক্তব্য রাখেন, নবীগঞ্জ উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক, সাংবাদিক আলী হাছান লিটন, বাউসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক সহ-সভাপতি মনসুর চৌধুরী, বাউসা হাফিজিয়া মাদরাসার ম্যানেজিং কমিটির সদস্য মুক্তিযোদ্ধা সন্তান মোর্শেদ আলী সবুজ, বিশিষ্ট ব্যবসায়ী আলমগীর আহমদ প্রমুখ। এতে উপস্থিত ছিলেন, প্রবাসী মোঃ আবির আহমদ ও খালেদ আহমদ’সহ অনেকেই। প্রতি বছরের মতো এবারও প্রতিটি শ্রেণিতে কিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে নগদ অর্থ ও পুরস্কার বিতরণ করা হয়। প্রতিবছরের ন্যায় এবারও উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে পুরস্কারের আয়োজন করেন, হাফিজিয়া মাদরাসা ম্যানেজিং কমিটির সদস্য মোর্শেদ আলী সবুজ।
বক্তাদের বক্তব্যে দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্টের অতীত ইতিহাস ফুটে ওঠে। বক্তারা তাদের বক্তব্যে বলেন, দারুল কিরাত মানে বিশুদ্ধ কোরআন শরীফ শিক্ষার প্রতিষ্ঠান। যে প্রতিষ্ঠানে পবিত্র কোরআন শরীফ বিশুদ্ধভাবে পাঠ করার নিয়ম পদ্ধতি জানা যায় সেই প্রতিষ্ঠানকে দারুল কিরাত বলা হয়। বিশ্বে এ পর্যন্ত যেসব কিরাত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে এবং বিশুদ্ধভাবে কোরআন শরীফ শিক্ষা ক্ষেত্রে বিস্ময়কর অবদান রেখেছে তাদের মধ্যে অনন্য প্রতিষ্ঠান হচ্ছে দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট। এই বিস্ময়কর ও অনন্য প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা হচ্ছেন শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলা (রহ.)। ১৯৪০ সালে প্রতিষ্ঠিত হয় দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট। শুধু বাংলাদেশ নয়, ভারত, যুক্তরাজ্য, আমেরিকা’সহ বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে এ বোর্ডের অনুমোদিত অসংখ্য শাখা- প্রশাখা। দারুল কিরাতের হাজার হাজার শাখা-প্রশাখা এ বোর্ডের মাধ্যমেই অত্যন্ত সুচারু ও সুশৃঙ্খলভাবে পরিচালনা করা হয়। অনুষ্ঠান শেষে বিদায়ী শিক্ষক ও শিক্ষার্থীদের অভিনন্দন জানানো হয়।


     এই বিভাগের আরো খবর