,

শীতে যেসব ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

সময় ডেস্ক ॥ শীতকালে এমনিতেই রোগব্যাধি বেশি হয়ে থাকে। এর ওপর আবার এবারের শীত মৌসুমে ফ্লু বা সংক্রমণ আবারও বাড়তে পারে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাই এ সময়টাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপর জোর দেয়া উচিত। শীতে কিছু ফল পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
আসুন জেনে নিই এমন কিছু ফল সম্পর্কে-
কমলা: কমলা ভিটামিন সি এবং ক্যালসিয়ামের ভালো উৎস। এই ফল শীতে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে এবং শরীরকে ভেতর থেকে শক্তিশালী করে তোলে।
পেয়ারা: পেয়ারা সারাবছরই পাওয়া যায়। এতে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টস থাকায় তা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং কোষকে যে কোনো ধরনের ক্ষতি থেকে রক্ষা করে। এ ছাড়া পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি হৎপিণ্ডকে সুস্থ রাখে। সেই সঙ্গে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে।
নাশপাতি: শীতের নাশপাতি খেতে সুস্বাদু এ ফলটি গুণেও অনন্য। এটি অন্ত্রের জন্য খুব ভালো। নাশপাতিতে ভিটামিন ই, সির মতো অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকায় এটি শরীরের নানা উপকার করে।
আপেল : আপেলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার, ভিটামিন সি ও ভিটামিন কে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে।
বেদানা বা ডালিম: বেদানা বা ডালিমে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। নিয়মিত এ ফল খেলে রক্তচাপ কমে, হৃৎপিণ্ডকে সুস্থ থাকে। এ ছাড়া ওজন কমাতে এবং ত্বকের জন্যও এ ফলটি বেশ উপকারী।


     এই বিভাগের আরো খবর