,

সন্তানের উচ্চতা বাড়ছে না? কী খাওয়াবেন

সময় ডেস্ক : একেকটি শিশুর বেড়ে ওঠার হার একেকরকম হয়। কোনও কোনও শিশু খুব দ্রুত বেড়ে উঠে, আবার কেউ কেউ বয়সের তুলনায় সেভাবে বাড়ে না। এ কারণে তাদের বেড়ে ওঠা নিয়ে বাবা-মা চিন্তিত থাকেন। বেশিরভাগ ক্ষেত্রে শিশুর সঠিক পুষ্টির অভাবই এর জন্য দায়ী হয়। ঠিকমতো পুষ্টি না পেলে শিশুর বৃদ্ধি থেমে যায়। বিশেষজ্ঞদের মতে, কিছু নির্দিষ্ট খাবার রয়েছে যা শিশুদের পুষ্টিতে সাহায্য করে। ঠিকমতো পুষ্টি পেলে সময়ের সঙ্গে সঙ্গে সে বেড়েও ওঠে তাড়াতাড়ি। শিশুর বেড়ে ওঠার ক্ষেত্রে যেসব খাবার জরুরি-
দুধ : শিশুদের খাদ্যতালিকায় যে যে খাবার থাকা জরুরি, তার মধ্যে অন্যতম দুধ। এতে ভিটামিন ডি ও ক্যালসিয়াম রয়েছে। এই দুটি উপাদান হাড় মজবুত করতে এবং শিশুর বেড়ে উঠার ক্ষেত্রে ভূমিকা রাখে। আরও ভালো ফল পেতে দুধের মধ্যে কখনও কখনও বাদাম, হলুদ বা জাফরান মিশিয়ে দিতে পারেন।
ডিম : ডিমের মধ্যে প্রোটিন, বায়োটিন, রিবোফ্লাভিন ও আয়রন রয়েছে। প্রতিদিন সকালে শিশুকে একটি করে ডিম দিন। রোজ ডিম সিদ্ধার বদলে অমলেটও দেওয়া যেতে পারে।
গাজর : গাজর থেকে প্রচুর ভিটামিন পাওয়া যায়। এর মধ্যে বিটাক্যারোটিন রয়েছে। এটি হাড়ের বৃদ্ধিতে সাহায্য করে। শিশুকে সুস্থ থাকতে সাহায্য করে। শিশু পারলে নিয়মিত গাজর খাওয়ানোর চেষ্টা করুন। গাজরের জুস বা স্যালাডও খাওয়ানো যেতে পারে।
দই : দইয়ে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং প্রোবায়োটিকস রয়েছে। এসব উপাদান শরীরের বৃদ্ধিতে সাহায্য করে। শিশু দই খেতে না চাইলে প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ পনিরও খাওয়াতে পারেন।
সয়াবিন : সয়াবিনে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। হাড় মজবুত করতে শিশুদের পাশাপাশি বড়দেরও সয়াবিন খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। সয়াবিন দিয়ে মুখরোচক খাবারও খাওয়াতে পারেন শিশুকে। সূত্র: হিন্দুস্তান টাইমস


     এই বিভাগের আরো খবর