,

খাবার টেবিল পর্যন্ত খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে সরকার: খাদ্যমন্ত্রী

সময় ডেস্ক ॥ উৎপাদন থেকে শুরু করে খাবার টেবিল পর্যন্ত খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে সরকার। জানিয়েছেন খাদ্য মন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম। মঙ্গলবার দুপুরে রাজধানীর ‘লা’ মেরিডিয়ান হোটেলে ‘পোস্ট গ্রাজুয়েট প্রোগ্রাম অন পেডিয়াট্রিক নিউট্রিশন (পিজিপিএন)’।
¯œাতকোত্তরদের সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, ইতোমধ্যে নিরাপদ খাদ্য আইন প্রণয়ন করা হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাজ খুব শিগগিরই দৃশ্যমান হবে উল্ল্যেখ করে তিনি বলেন, যে বিশ্ব ব্যাংক পদ্মা সেতুর ঋণ দিতে অস্বীকার করেছিল, সেই বিশ্ব ব্যাংকের সভাপতি ও প্রতিনিধিরা এখন বাংলাদেশ সফরে এসে আমাদের অগ্রযাত্রার প্রশংসা করেছে। এবং বিভিন্ন সেক্টরে সহায়তা করতে চায়।
এখন দেশের উত্তরবঙ্গে মঙ্গা নেই উল্ল্যেখ করে তিনি বলেন, দেশের জনসংখ্যা যখন ৭ কোটি ছিল তখন চাল আমদানি করা লাগত। আর এখন ১৬ কোটি মানুষের এদেশে চাল আমদানি করতে হয় না। চাল রপ্তানিকারক দেশ হিসাবে বাংলাদেশ বিশ্বে পরিচিতি লাভ করছে। চাল উৎপাদনকারীদের দেশের তালিকায় বাংলাদেশ ৪র্থ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বেসিক সায়েন্স অ্যান্ড প্যারা ক্লিনিকাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. এম. ইকবাল আর্সলানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা অধিদপ্তরের অতিরিক্ত মহাসচিব অধ্যাপক ডা. এনায়েত হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্রাজুয়েট মেডিকেল সায়েন্স অ্যান্ড রিসার্চের প্রাক্তন ডিন অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভূঁইয়া এবং ভারতের এমএম ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স অ্যান্ড রিসার্চের শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সুনীত সি. সিঙ্ঘি। বোস্টন বিশ্ববিদ্যালয়ের যৌথ সহযোগিতায় নেস্লে নিউট্রিশন ইনস্টিটিউট (এনএনআই) এক বছরব্যাপী এ সার্টিফিকেট কোর্সের আয়োজন করেছে। কোর্সটিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৪ হাজার ৩ চিকিৎসক অংশ নেন। বিগত বছরের ধারাবাহিকতায় বাংলাদেশ থেকেও এ বছর ৩শ শিশুরোগ বিশেষজ্ঞ এ কোর্সে অংশগ্রহণ করেন। সনদ বিতরণের মাধ্যমে বছরব্যাপী এ সম্মাননা কোর্সে সমাপ্ত হয়।


     এই বিভাগের আরো খবর