,

হবিগঞ্জে বিদ্যুতের খুঁটি ও ল্যাম্পপোস্টে ঝুলন্ত তার

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরে প্রবেশ করা মাত্রই স্বাগত জানাবে মাথার ওপর নুয়ে থাকা ঝুলন্ত তার। হায় রে তার। এ যেন তারের শহর। তারের গলি। তারের মেলা। রাস্তা ঘেঁষে বিদ্যুতের খুঁটি বা ল্যাম্পপোস্টে তার ঝুলতে দেখা যায়। তারের মেলা এত বেশি। তাই সেখানে বাসা বেঁধেছে কাক। তারের জঞ্জাল কাকের জন্য নিরাপদ আশ্রয় হলেও এই তার গোটা শহরের সৌন্দর্যকে ম্লান করেছে। তেমনি বাড়াচ্ছে নিরাপত্তা ঝুঁকিও। যদিও তার নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা, সমালোচনা চললেও বিহিত করারও প্রস্তুতি নেই। কিন্তু এর বাস্তবায়ন দেখা মিলছে না। শহরের শায়েস্তানগর, বেবিষ্ট্যান্ড, সার্কিট হাউজ সড়ক, হাসপাতাল সড়ক, তিনকোনা পুকুরপাড়, সিনেমা হল, টাউন হল সড়ক, খাঁজা গার্ডেন সিটি সংলগ্ন, পুরান মুন্সেফী, সাবেক রূপালী ব্যাংক সড়ক, বদিউজ্জামান খান সড়ক, ডাকঘর সড়কসহ বিভিন্ন এলাকাতে এরকম চিত্র দেখা গেছে। দেখে মনে হয় নাগরিক জীবন ঘেরা বৈদ্যুতিক তারে। সব খানেই তার আর তার। সচেতন মহলের প্রশ্ন হলো, মাটির ওপর এত কিসের তার? এর জবাবইবা কি। অনুসন্ধানে দেখা গেছে, অনুমোদনহীন তারের সংখ্যা সবচেয়ে বেশি। বিদ্যুতের খুঁটিতে যে যার ইচ্ছেমতো বাণিজ্যিক কার্যক্রম পরিচালনায় তার ঝুলিয়ে দিচ্ছেন। এ নিয়ে কারো কোন মাথা ব্যথা নেই। একের পর এক তারে শহরের সৌন্দর্য নষ্ট হচ্ছে।
এ রকম পরিস্থিতিতে শহরকেই দ্রুত তারের জঞ্জালমুক্ত করা জরুরী হয়ে পড়েছে। তা না হলে অগ্নিকান্ডের আশঙ্কার পাশাপাশি মানুষের মৃত্যুঝুঁকি থেকেই যাবে। তাছাড়া পরিচ্ছন্ন শহর গড়ে তুলতে ঝুলন্ত তার অপসারণের বিকল্প নেই বলেও মনে করেন তারা।
এ বিষয়ে হবিগঞ্জ বিদ্যুত বিভাগের নির্বাহী প্রকৌশলী জানান, বিষয়টি শুনেছি, সরেজমিনে ঘুরে পর্যালোচনা করে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


     এই বিভাগের আরো খবর