,

ইরাকের সরকারি প্রাসাদে হামলা :: কারফিউ জারি

সময় ডেস্ক : ইরাকের সামরিক বাহিনী রাজধানী বাগদাদে স্থানীয় সময় বিকেল ৩টা ৩০ মিনিট থেকে শহরব্যাপী কারফিউ ঘোষণা করেছে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত মন্ত্রিসভার অধিবেশন স্থগিত করেছেন প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি। রয়টার্স এবং এএফপির বরাত দিয়ে আল অ্যারাবিয়া গতকাল এ তথ্য জানিয়েছে। গতকাল ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুকতাদা আল-সদর রাজনীতি থেকে পদত্যাগ করার পর তার কয়েক ডজন সমর্থক বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনের সরকারি প্রাসাদে হামলা চালিয়েছে। এ ঘটনার পরেই এ রকম নির্দেশনা আসে। সারা দেশে সহিংসতা ছড়িয়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।
সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘রাজধানী বাগদাদের সব যানবাহন এবং নাগরিকের জন্য সম্পূর্ণ কারফিউ জারি থাকবে। ’
এদিকে একজন এএফপি সাংবাদিক জানিয়েছেন, আরো কয়েক হাজার মানুষ আল-সদরের অনুসারীদের সাথে গ্রিন জোনের দিকে অগ্রসর হচ্ছে।
পদত্যাগের কথা জানিয়ে টুইটারের এক পোস্টে আল-সদর লিখেছেন, ‘রাজনৈতিক বিষয়ে আর হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত নিয়েছি। তাই আমি এখন আমার সুনির্দিষ্ট অবসর ঘোষণা করছি। ’
আল-সদর যুদ্ধবিধ্বস্ত দেশটির রাজনীতিতে একজন দীর্ঘদিনের খেলোয়াড়। তবে তিনি কোনো সরকারি পদে অধিষ্ঠিত ছিলেন না। পদত্যাগের পাশাপাশি তিনি তার সমস্ত প্রতিষ্ঠান বন্ধের কথাও জানিয়েছেন। এই ঘোষণার দুই দিন আগে তিনি বলেছিলেন, মাসব্যাপী রাজনৈতিক অচলাবস্থা নিরসনে সহায়তা করার জন্য তার নিজের দলসহ সকল দলের সরকারি পদ ছেড়ে দেওয়া উচিত। গত বছরের অক্টোবরে জাতীয় নির্বাচনে আল-সদরের রাজনৈতিক অনুসারীরা বেশির ভাগ আসনে জয় পান। কিন্তু সরকার গঠন নিয়ে শিয়া মতাবলম্বী অন্য দলের সঙ্গে মতবিরোধের কারণে তার পক্ষের সংসদ সদস্যরা পদত্যাগ করেছিলেন। ২০০৩ সালে যখন যুক্তরাষ্ট্র ইরাকে আগ্রাসন চালিয়েছিল তখন আল-সদরের বাহিনী মার্কিন বাহিনীর বিরুদ্ধে ব্যাপক প্রতিরোধ গড়ে তুলেছিল।
সূত্র : আল অ্যারাবিয়া।


     এই বিভাগের আরো খবর