,

শীতে ত্বকের যত্ন

সময় ডেস্ক : একটু একটু করে শীত পড়তে শুরু করেছে । শীতে স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াও বিশেষ গুরুত্বপূর্ণ। শীতকালে ত্বক আর্দ্রতা হারিয়ে শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে। তবে সঠিক রুটিন অনুসরণ করে ত্বকে পৌঁছে দেওয়া যেতে পারে পুষ্টি। এতে ত্বক নরম ও মোলায়েম থাকবে ত্বক। এই সময়ে ত্বকের যত্নে যা জরুরি-
ফেস ওয়াশ- অনেকেই ফেসওয়াশ ব্যবহার করনে। তবে শীতকালে ত্বক খুব শুষ্ক থাকে। তাই এই সময় দিনে মাত্র একবার বা সর্বোচ্চ ২ বার মুখ ধোয়া উচিত।
টোনার- মুখ ধোয়ার পর অবশ্যই টোনার লাগাতে হবে। এক্ষেত্রে ত্বক অনুযায়ী টোনার বেছে নিন।
সিরাম- সিরাম ত্বকে সঠিক পুষ্টি জোগায়। এর সাহায্যে বার্ধক্যের লক্ষণ এবং ব্রণও নিয়ন্ত্রণ করা যায়। তাই শীতকালে ত্বকে অবশ্যই সিরাম ব্যবহার করুন।
ময়েশ্চারাইজার- সিরাম লাগানোর পর, শীতকালে ত্বকে পুষ্টি জোগাতে অবশ্যই লাগান ময়েশ্চারাইজার। এটি ত্বককে নরম রাখে।
ঠোঁটের যত্ন- শীতকালে ঠোঁটের যত্ন নেওয়াও জরুরি। কারণ এই সময় ঠোঁট ফেটে যায়। এক্ষেত্রে শুষ্ক ঠোঁট ফাটার সমস্যা থেকে মুক্তি পেতে লিপবাম ব্যবহার করতে পারেন।
নাইট ক্রিম- শীতের দিনে রাতে ঘুমানোর আগে নাইট ক্রিম লাগান। এটি ত্বককে কোমল এবং উজ্জ্বল রাখবে। ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।
হাতে এবং পায়ে ক্রিম লাগান- মুখের পাশাপাশি হাত-পায়ের যত্ন নেওয়াও জরুরি। এর জন্য হ্যান্ড অ্যান্ড ফুট ক্রিম ব্যবহার করতে পারেন।
মেকআপ রিমুভ- মুখে মেকআপ থাকা অবস্থায় রাতে ঘুমালে ত্বকের ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। তাই শীতে ত্বকের ক্ষতি এড়াতে ঘুমানোর আগে মেকআপ তুলে ফেলুন।


     এই বিভাগের আরো খবর