,

সায়দাবাদ দরগাহ শরীফের খানকায় ফাতেহা ই-ইয়াজদহম উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল

প্রেস বিজ্ঞপ্তি : নবীগঞ্জের সায়দাবাদ দরগাহ শরীফের খানকায় ফাতেহা ই-ইয়াজদহম উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সায়দাবাদ দরগাহ শরীফ খানকার উদ্যোগে গত ০৭ নভেম্বর (সোমবার) নবীগঞ্জ উপজেলার ৬নং কুর্শি ইউনিয়নের সায়দাবাদ দরগাহ শরীফের খানকায় পবিত্র ফাতেহা ই-ইয়াজদহম উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়।
উক্ত মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে বয়ান পেশ করেন ঐতিহ্যবাহী শত বছরের স্মৃতিবিজড়িত সায়দাবাদ দরগাহ শরীফের বর্তমান মোতাওয়াল্লী এবং গাউছিয়া হযরত সৈয়দ শাহ শায়দা (র.) দাখিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও সভাপতি পীরজাদা আলহাজ¦ মাওলানা সৈয়দ আবুল মোজাররদ আশিক বিল্লাহ।
বয়ানে তিনি বলেন গাউসুল আযম বড়পীর হযরত আব্দুল কাদীর জিলানী (র.) ওফাত দিবস হচ্ছে ঐতিহাসিক ফাতেহা ই-ইয়াজদহম। হিজরী ৫৬১ সনের ১১ই রবিউস সানি তিনি ইন্তেকাল করেন। ইসলামের অন্যতম শ্রেষ্ঠ ধর্মভীরু, আধ্যাতিক সাধক হিসাবে প্রত্যক মুসলমানদের নিকট শ্রদ্ধার সহিত স্মরনীয় হয়ে রয়েছেন। তার জীবন ও কীর্তিগাথা মুসলমানদের হৃদয়ে চিরদিন জীবন্ত হয়ে থাকবে। তাই উনার ওফাতের দিনকে কেন্দ্র করে প্রত্যক মাসে উনার স্বরণে ১১ শরীফ মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত দরগাহ শরীফের গাউছিয়া খানকায় উনার স্মরণে বিগত শত বৎসর ধরে ১১ শরীফ মাহফিল অনুষ্ঠিত হয়। যেখানে শতশত মুসল্লিরা উপস্থিত থাকেন এবং মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
তিনি আরো বলেন, আমার পিতা আল্লামা সৈয়দ শাহ আব্দুল্লাহ (র.) কলকাতা আলিয়া মাদ্রাসা থেকে ফিকহ গ্রুপের কামিল উত্তীর্ণ একজন মাহীর আলিম। এছাড়াও তিনি ছিলেন একজন আধ্যাতিক সাধক। তিনি উক্ত খানকায় অবস্থান করে নবীগঞ্জের প্রত্যন্ত অঞ্চলের দাওয়াতী কাজ করেন। তিনি ছিলেন বড়পীর হযরত আব্দুল কাদের জিলানী (র.) একজন অনুসারী, যার ছদ্ম নাম ছিল ছাগে দরবারে গাউসিয়া। তিনি বড়পীর আব্দুল কাদির জিলানীর (র.) স্বরণে বহু কাসিদা বই লিপিবদ্ধ করেছেন। যা উক্ত দরগাহ শরীফে রয়েছে। তিনি ছিলেন একজন মরমী সাধক। যা বিভিন্ন লেখক ও সাহিত্যিকগন সৈয়দ শাহ আব্দুল্লাহ (র.) জীবন, কর্ম ও আদর্শ সিলেট, হবিগঞ্জ, নবীগঞ্জ এর বিভিন্ন বইয়ে মরমী সাধক হিসেবে ইতিহাসের পাতায় স্বরণীয় করে রেখেছেন।
আলোচনা সভা শেষে মুনাজাত পরিচালনা করেন সায়দাবাদ দরগাহ শরীফের বর্তমান মোতাওয়াল্লী এবং গাউছিয়া হযরত সৈয়দ শাহ শায়দা (র.) দাখিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও সভাপতি পীরজাদা আলহাজ¦ মাওলানা সৈয়দ আবুল মোজাররদ আশিক বিল্লাহ।
এসময় উপস্থিত ছিলেন গাউসিয়া হযরত সৈয়দ শাহ শায়দা (র.) দাখিল মাদ্রাসার সুপার কাজী মাওলানা মাহবুব আহমদ, সহ-সুপার মাওলানা ফয়েজ আহমদ নোমান ও মাদ্রাসার অন্যান্য শিক্ষকগন এবং উক্ত দরগাহ ও খানকার আশেকান জাকেরান, এলাকাবাসী, মুরব্বিয়ানসহ হবিগঞ্জের প্রত্যান্ত অঞ্চলের ছুটে আসা মুসল্লিগন।


     এই বিভাগের আরো খবর