,

কাসাভায় স্বপ্ন বুনছেন মাধবপুরের কৃষকরা

মাধবপুর প্রতিনিধি : হবিগঞ্জের মাধবপুরে আমদানি কমাতে বিভিন্ন শিল্প কারখানার অন্যতম কাঁচামাল কাসাভা বা শিমুল আলুর আবাদ বেড়েছে ব্যাপক হারে। উপজেলার বিভিন্ন ইউনিয়নে পরিত্যক্ত উঁচু জমিতে চোখে পড়ে কাসাভার সবুজ মাঠ। যে সব জমি আগে বছরের পর বছর পড়ে থাকত এখন এসব জমিতে লাভজনক এই বিদেশি ফসলের চাষাবাদে নতুন স্বপ্ন দেখছেন স্থানীয় কৃষকরা।
বিভিন্ন শিল্পের অন্যতম কাঁচামাল এই কাসাভা এক সময় ভারত ও থাইল্যান্ড থেকে আমদানি করা হতো। আমদানিনির্ভরতা কমাতে বিভিন্ন শিল্প কারখানার উদ্যোগে মাধবপুরে এখন কাসাভার চাষাবাদ হচ্ছে।
মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান জানান, কাসভায় প্রচুর পরিমাণে শর্করা রয়েছে। এর বহুগুণ ব্যবহার রয়েছে। এটি একটি কন্দাল জাতীয় ফসল। শিল্প কারখানায় এটি স্টার্চ টেক্সটাইল, ওষুধ, রাসায়নিক শিল্প, সিমেন্টের গুণগত মানোন্নয়ন, প্রসাধনী দ্রব্য, রাবার ও সাবানশিল্পে ব্যবহার করা হয়। এছাড়া কাসাভার উপাদান থেকে মল্টুজ, লিকুইড, গ্লুকোজ ও চিনি তৈরিতে ব্যবহার করা হয়। এ কারণে মাধবপুর উপজেলায় গড়ে ওঠা বেশ কয়েকটি শিল্পের উদ্যোক্তারা স্থানীয়ভাবে কৃষকদের দিয়ে কাসাভা চাষাবাদ করাচ্ছেন।
শাহজাহানপুর ইউনিয়নের উত্তর সুরমা গ্রামের আক্তার মিয়া জানান, বিভিন্ন শিল্প কারখানায় কাসাভার চাহিদা বেড়ে যাওয়ায় স্থানীয় শত শত কৃষক এখন কাসাভা চাষাবাদ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। মাধবপুর উপজেলা কৃষি অফিস থেকে কাসাভার চাষাবাদ নিয়ে কৃষকদের পরামর্শ দেওয়ায় লাভজনক এ ফসল চাষাবাদে কৃষকরা আগ্রহী হয়ে উঠেছেন। আগে মাধবপুরে যেসব উঁচু ভূমি বছরের পর বছর পতিত থাকত এখন এসব জমিতে চোখে পড়ে কাসাভার সবুজ মাঠ।


     এই বিভাগের আরো খবর