,

চুনারুঘাটের ছয়শ্রীতে কৃষকদেরকে নিয়ে বারি সরিষার মাঠ দিবস অনুষ্ঠিত

এম এস জিলানী আখনজী, চুনারুঘাট : চুনারুঘাট উপজেলার আহম্মদাবাদ ইউনিয়নের ছয়শ্রী গ্রামে শতাধিক কৃষকদেরকে নিয়ে ২০২২-২৩ অর্থবছরের রবি মৌসুমে রাজস্ব খাতের অর্থায়নে স্থাপিত সরিষা প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গত ২২ ফেব্রুয়ারী বুধবার বিকেল ৫টায় গাদীশাল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে চুনারুঘাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বারি সরিষা-১৭ জাতের মাঠ দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ সৈয়দ সাইদুর রহমানের পরিচালনায় ও চুনারুঘাট উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মাহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ সজিব হোসেন। মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার সিদ্ধার্থ ভৌমিক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আহম্মদাবাদ ইউপি চেয়ারম্যান মোঃ জাকির হোসেন পলাশ, চুনারুঘাট উপজেলা কৃষকলীগ সভাপতি অলহাজ্ব মোঃ মুজিবুর রহমান।
এসময় উপস্থিত ছিলেন ছয়শ্রী গ্রামের বাবু কৃষ্ণ কুমার সিংহ, আহম্মদাবাদ ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি মোঃ সমির হোসেন সামি, আব্দুল ওয়াহিদ শাহীন প্রমূখ। কৃষকদের মাঝে বক্তব্য রাখেন বিনয় কুমার সিংহ ও মোঃ লিটন জমাদারসহ স্থানীয় বেশ কয়েকজন কৃষক। এর পূর্বে ওই এলাকায় উপজেলা প্রশাসন ও সরকারের পক্ষ হতে প্রণোদনা দেওয়া রবি মৌসুমে ছয়শ্রী মাঠে একত্রে ৮০ বিঘা সরিষাতে পরিদর্শন করেন এবং কৃষকদের সঙ্গে সরিষা চাষের বিষয়ে কথা বলেন।
বক্তারা বলেন, বর্তমান সরকার কৃষক বান্ধব সরকার। এ দেশের দরিদ্র কৃষকদের কথা চিন্তা করে শেখ হাসিনার সরকার ভর্তূকি দিয়ে কৃষকদের মাঝে সার, বীজ ও আধুনিক কৃষি যন্ত্র বিতরণ করছে। বর্তমানে ভোজ্য তেল আমদানিতে প্রতি বছর প্রায় ২৫ হাজার কোটি টাকা ব্যয় হয়। এই ভোজ্য তেলের আমদানি খরচ আগামী ৩ বছরে শতকরা ৫০ ভাগ কমিয়ে আনার পরিকল্পনা নিয়েছে কৃষি বিভাগ। এই পরিকল্পনা অনুযায়ী চলতি রবি মৌসুমে আমন ও বোরোর মধ্যবর্তী সাময়িক পতিত ২৪০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে যা গত বছরের তুলনায় প্রায় ৫ গুন বেশি। এছাড়া চলতি মৌসুমে প্রায় ২৪৫ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হয়েছে। সরকারের প্রণোদনা কার্যক্রম ও উপজেলা পরিষদের অর্থায়নে চলতি মৌসুমে প্রায় ১৮০০ কৃষককে সরিষার বীজ ও সার বিনামূল্যে বিতরণ করা হয়। কৃষি বিভাগ ও কৃষকগণ আগামী মৌসুমে সরিষার আবাদ আরও বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন।


     এই বিভাগের আরো খবর