,

শরীরে আয়রনের ঘাটতি হলে যেসব লক্ষণ দেখা দেয়

সময় ডেস্ক : লোহিত রক্তকণিকা সামগ্রিক স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ফুসফুস থেকে শরীরের অন্যান্য অংশে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে। শরীরে আয়রনের ঘাটতি হলে লোহিত রক্তকণিকা তৈরি হতে পারে না। রক্তশূন্যতার অন্যতম প্রধান কারণ আয়রনের ঘাটতি। শরীরে আয়রনের ঘাটতি হলে নানা ধরনের জটিলতা দেখা দেয়। আয়রন দেহের শক্তি উৎপাদন থেকে শুরু করে মস্তিষ্কের স্নায়ুপ্রবাহের কার্যকারিতাও বজায় রাখে। রক্তশূন্যতা হলো দেহে আয়রন ঘাটতির সর্বশেষ স্তর। শরীরে আয়রনের ঘাটতি হলে বেশ কিছু উপসর্গ দেখা দেয। যেমন-
শক্তি কমে যাওয়া এবং ক্লান্তি : শরীরে আয়রনের ঘাটতির প্রাথমিক লক্ষণ হল চরম ক্লান্তি এবং দুর্বলতা। তখন স্বাভাবিক কাজকর্ম চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ে। ঘুমাতেও সমস্যা হয়।
হৃৎস্পন্দন বেড়ে যাওয়া : আয়রন হিমোগ্লোবিন উৎপাদনে সাহায্য করে। শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি হলে হৃৎপিণ্ডকে অক্সিজেন সরবরাহের জন্য অতিরিক্ত শক্তি ব্যয় করতে হয়। এতে হৃৎস্পন্দন বেড়ে যায়। এ কারণে হঠাৎ করে হৃদস্পন্দন বেড়ে যাওয়া মোটেও স্বাস্থ্যকর নয়। শরীরে আয়রনের ঘাটতি থাকলে এ সমস্যা হতে পারে।
শ্বাসকষ্ট : শরীরে আয়রনের ঘাটতি হলে তীব্র শ্বাসকষ্ট হয়।
চুল পড়া : অতিরিক্ত চুল পড়ার সমস্যা সাধারণভাবে নেওয়া ঠিক নয়। হঠাৎ করে যদি বেশি পরিমাণে চুল পড়তে থাকে তাহলে বুঝতে হবে শরীরে আয়রনের ঘাটতি হয়েছে।
এছাড়াও মায়ো ক্লিনিকের অনুসারে, শরীরে আয়রনের ঘাটতি হলে ত্বক ফ্যাকাশে হয়ে যাওয়া, বুকে ব্যথা, মাথাব্যথা, মাথা ঘোরা, হাত ও পা ঠান্ডা হয়ে যাওয়া, জিহ্বায় ঘা, নখ ভেঙে যাওয়া এবং ক্ষুধা কমে যেতে পারে।


     এই বিভাগের আরো খবর