,

চুনারুঘাটের বিভিন্ন ছড়া থেকে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব

জুয়েল চৌধুরী : চুনারুঘাটের ইছালিয়া ছড়াসহ বেশ কয়েকটি ছড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। শুধু তাই নয়, সরকারি সড়ক দখল করে চলছে রমরমা বালুর ব্যবসা। সড়ক বন্ধ করে ট্রাক দাঁড় করিয়ে চলছে লোডিং-আনলোডিং। সড়কের বেশির ভাগ জায়গায় বালুর স্তূপ আর সারা দিন বালুর ট্রাকের দখলে থাকায় শিক্ষার্থী ও সাধারণ পথচারীরের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। ঘটছে দুর্ঘটনাও। বারবার আইনশৃংখলা সভায় এ বিষয়ে আলোচনা হলেও কাজের কাজ কিছুই হয়নি।
সরেজমিন গিয়ে দেখা যায়, চুনারুঘাট পৌর শহরের ডিসিপি হাইস্কুল রাস্তায়, রাজারবাজার, রাণীগাঁও ইউনিয়নের দক্ষিণ রাণীগাঁওয়ের করাঙ্গী নদী থেকে, আমতলী, বদরগাজী, মির্জাপুর ডেউয়াতলী প্রবেশপথের ৫নং শানখলা ইউনিয়ন সংলগ্ন রাস্তাসহ বেশ কয়েকটি সড়কে বছরের পর বছর বালু রেখে ব্যবসা করে যাচ্ছেন প্রভাবশালীরা। এ ছাড়াও রাণীগাও ইউনিয়নের পাচারগাও গ্রামের খেলার মাঠের পাশের করাঙ্গী নদী থেকে বালু উত্তোলন করায় মাঠটি নষ্ট হয়ে যাচ্ছে। এখানে সিরাজ মিয়ার নেতৃত্বে রজব আলীর পুত্র আমিনুল, ফিরোজ আলীর পুত্র লুৎফুর রহমান, ওয়ার্ড মেম্বার সিরাজ মিয়ার ছেলে বালু উত্তোলন করে সড়ক দিয়ে বিভিন্নস্থানে পাচার করছে।
ফলে সড়কে চলাচলকারী শত শত যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। দীর্ঘদিন এ অবস্থা চললেও কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের। একই সঙ্গে ১০ চাকার ভারি লরিট্রাক চলাচল করায় নষ্ট হচ্ছে সংযোগ সড়কগুলো।
খোঁজ নিয়ে জানা গেছে, ইছালিয়া ছড়া থেকে সুজাত ভূইয়া, আছকির মিয়াসহ বেশ কয়েকজন বালু উত্তোলন করে ব্রিজের পাশ দিয়ে বালু ট্রাক্টর যোগে বিভিন্নস্থানে নিয়ে যাচ্ছেন। এ ছাড়া ওই সড়কের ওপর দিন দুপুরেই শত শত ট্রাক দাঁড় করিয়ে তোলা হচ্ছে বালু। সংযোগ এই সড়কগুলোতে ভারি যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও ৩০ থেকে ৪০ টন বালু নিয়ে দিব্যি চলাচল করছে ১০ চাকার ট্রাক। শুধু ইছালিয়া ব্রিজই নয়, বিভিন্ন ছড়া থেকে তোলা হচ্ছে বালু। প্রতিদিন শত শত ট্রাক হাজার হাজার টন বালু নিয়ে চলাচল করায় সড়কগুলোর ইট-বিটুমিন উঠে গেছে। কোথাও কোথাও দেবে গিয়ে চলাচল বিপজ্জনক হয়ে উঠেছে। বালুর ট্রাক চলাচল করায় প্রতিনিয়ত উড়ছে ধুলাবালু। পিচ ঢালা পাকা রাস্তা হলেও বালু জমার কারণে এখন রাস্তাগুলো কাঁচা রাস্তার মতোই হয়ে গেছে।


     এই বিভাগের আরো খবর