,

এপ্রিলে মূল্যস্ফীতি কমে হয়েছে ৯ দশমিক ২৪%

সময় ডেস্ক : গত মাসে দেশে মূল্যস্ফীতির হার মার্চের তুলনায় সামান্য কমেছে। এপ্রিলে দেশে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ২৪ শতাংশ। তার আগের মাসে অর্থাৎ মার্চে মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৩৩ শতাংশ। গতকাল বুধবার মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। বিবিএসের হিসাবে, এপ্রিলে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতিই ছিল সবচেয়ে বেশি, ৯ দশমিক ৭২ শতাংশ। আর খাদ্য মূল্যস্ফীতি ছিল ৮ দশমিক ৮৪ শতাংশ। মার্চের তুলনায় এপ্রিলে খাদ্য মূল্যস্ফীতি কমলেও খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি আগের মাসের মতোই রয়েছে। গত মাসে দেশে ঈদুল ফিতর পালিত হয়েছে। তাতে পোশাক-আশাকসহ খাদ্যবহির্ভূত পণ্যের চাহিদা ছিল বেশি।
সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, খাদ্য মূল্যস্ফীতি কমার কারণেই মূলত গত মাসে সার্বিক মূল্যস্ফীতির হার আগের মাসের তুলনায় খানিকটা কমেছে। মার্চে খাদ্য মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ০৯ শতাংশ। এই হার গত মাসে ৯ শতাংশের নিচে নেমে এসেছে।
বিবিএসের হিসাব বলছে, মূল্যস্ফীতির চাপ গ্রামাঞ্চলের চেয়ে শহরাঞ্চলেই বেশি। গত মাসে শহরাঞ্চলে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ৬৮ শতাংশ। আর গ্রামাঞ্চলে মূল্যস্ফীতি ছিল ৮ দশমিক ৯২ শতাংশ।
এখন পর্যন্ত চলতি ২০২২-২৩ অর্থবছরের দশ মাসের (জুলাই-এপ্রিল) মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করেছে বিবিএস। এর মধ্যে তৃতীয় সর্বোচ্চ মূল্যস্ফীতি ছিল গত মাসে, অর্থাৎ এপ্রিলে। চলতি অর্থবছরের সর্বোচ্চ মূল্যস্ফীতি ছিল গত আগস্টে, ৯ দশমিক ৫২ শতাংশ। আর দ্বিতীয় সর্বোচ্চ মূল্যস্ফীতি ছিল গত মার্চে, ৯ দশমিক ৩৩ শতাংশ।


     এই বিভাগের আরো খবর