,

বানিয়াচংয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু

এস এম খোকন : সারাদেশের ন্যায় বানিয়াচংয়ে শুরু হয়েছে ভূমি সেবা সপ্তাহ ২০২৩। ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ এ প্রতিপাদ্য নিয়ে গতকাল সোমবার বানিয়াচং উপজেলা ভূমি অফিস কর্তৃক আয়োজিত ৭ দিন ব্যাপি শুরু হওয়া এ কর্মসূচি চলবে আগামী ২৮ মে রোববার পর্যন্ত। জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে মানুষকে জানানো ও নাগরিক অধিকার নিয়ে সচেতনতা বাড়ানো ছিল এ কর্মসূচির মূল লক্ষ্য। সকাল সাড়ে ১১টায় উপজেলা ভূমি অফিসের সামন থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলা পরিষদ মাঠে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ। বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) মোঃ নাজমুল হাসান, জেলা ইমাম সমিতির সভাপতি মুফতি মাওঃ আতাউর রহমান, বানিয়াচং উপজেলা প্রেসক্লাব সভাপতি এস এম খোকন, বীর মুক্তিযোদ্ধা মঞ্জিল মিয়া, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মোঃ সাদ আহমদ. ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা কামরান হাসান রুবেল প্রমুখ। এছাড়া উপজেলা ভূমি অফিসে কর্মরত বিভিন্ন কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
জানাযায়, দেশের ৮ বিভাগ, ৬৪ জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে এই কর্মসূচি চলবে। জেলা, উপজেলা, ইউনিয়ন ভূমি অফিস, স্থানীয় সম্মেলন ক অথবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে সেবা বুথ স্থাপন করা হয়েছে। ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফায়েড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবার সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এ ছাড়া রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ড, স্মার্ট ভূমি-পিডিয়াসহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারে ধারণা দেওয়া হবে।
এখন পর্যন্ত ১৭টি উপজেলায় দলিলমূল্যে নামজারি করার জন্য পরক্ষীমূলকভাবে ই-মিউটেশন-ই-রেজিস্ট্রেশন আন্তঃসংযোগ ব্যবস্থা চালু করা হয়েছে।


     এই বিভাগের আরো খবর