,

নবীগঞ্জ এডুকেশন ট্রাস্ট ইউকের কার্যকরি কমিটির সভা অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি : বিলেতের নবীগঞ্জে প্রবাসীদের অন্যতম বৃহৎ শিক্ষা ট্রাস্ট ‘নবীগঞ্জ এডুকেশন ট্রাস্ট’। নবীগঞ্জ উপজেলার শিক্ষার কল্যাণে নবীগঞ্জ এডুকেশন ট্রাস্ট ইউকের কাজের ধারা অব্যাহত রেখে সংগঠনটি কাজ করে আসছে যুগ যুগ ধরে। এলাকার আর্থ-সামাজিক ও শিক্ষা সেবার মানউন্নয়ন কল্পে নবীগঞ্জকে একটি শিক্ষিত জনপদ গঠনের স্বপ্ন নিয়ে কাজ করে যাওয়া এই সংগঠনটির মূল লক্ষ। সংগঠনের
কার্যকরি কমিটির সভা গত রোববার অনুষ্ঠিত হয়ে গেল পূর্ব লন্ডনের তারাতারী রেষ্টুরেন্টে। দুই পর্বের অনুষ্ঠানের প্রথম পর্বে দুপুর ২টা হইতে ৫টা পর্যন্ত সম্মানিত অতিথিদের সাথে মতবিনিময় সভা, ট্রাষ্টি ড্রাইভ ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত হয় এবং সংগঠনের কাজে সন্তুষ্ট হয়ে তাৎক্ষনিক ৭ জন নতুন ট্রাষ্টি সদস্যপদ গ্রহন করেন। বিকাল ৫টা হইতে বিকাল ৭.৩০ পর্যন্ত কার্যকরী কমিটির মিটিং চলে এবং মৌলিক কিছু বিষয় নিয়ে আলোচনার মাধ্যমে সর্বসম্মতিক্রমে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হল, আব্দুল শহীদ (সাবেক সেক্রেটারী) প্রস্তাব অনুযায়ী নবীগঞ্জ এলাকার গরীব ও অসহায় মানুষদের (বিশেষ করে মহিলাদের) প্রচন্ড চাহিদা ও তাদের স্বাবলম্ভী হওয়ার জন্য আমাদের আইসিটি সেন্টারে টেইলারিং ও এমব্রয়ডারী কোর্স চালু করার সিদ্ধান্ত নেয়া হয়। এই কোর্সের জন্য কয়েকটা সেলাই মেশিন আমাদের ট্রাষ্টের কয়েকজন সম্মানিত, ট্রাষ্টি স্বেচ্ছায় ডোনেশন করবেন বলে কমিটমেন্ট করেছেন।
সভা শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন সংগঠনের সম্মানিত ট্রাষ্টি খোয়াজ আলী খান । সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব, শিক্ষানুরাগী, সংগঠনের সভাপতি মাহতাব মিয়া এবং প্রানবন্ত পরিচালনা করেন সাধারন সম্পাদক প্রভাষক আব্দুল হাই। বর্তমান কমিটির কোষাধ্যক্ষ নুরুল কাছ রিপন গত ৬ মাসের আর্থিক হিসাব পেস করেন এবং সকলের অংশগ্রহনের মাধ্যমে ও সর্বসম্মতিক্রমে বিল্ডিং এর দ্বিতীয় তলার কাজ শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়।
২০০০ সালে যাত্রা শুরু করেছিলো ব্রিটেনে বাঙালি কমিউনিটির অন্যতম বৃহৎ ‘শিক্ষা ট্রাস্ট’ হিসেবে স্বীকৃত যুক্তরাজ্য তথা বহির্বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করা সংগঠন নবীগঞ্জ এডুকেশন ট্রাস্ট ইউকে। যুগের সাথে তাল মিলিয়ে এবং শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী নতুন নতুন কোর্স চালু করার সিদ্ধান্ত গৃহীত হয়। কার্যকরী কমিটির সকলের একান্ত প্রচেষ্টায় এবং ট্রাষ্টিদের আর্থিক সহযোগিতায় ভবনের (১ংঃ ভষড়ড়ৎ) দ্বিতীয় তলার কাজ শীঘ্রই শুরু হবে। সংগঠনের অন্যতম উপদেষ্টা বারিষ্টার আতাউর রহমান বলেন, যাদের অক্লান্ত পরিশ্রমে এই সংগঠন প্রতিষ্ঠিত হয়েছিল তাদেরকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য স্মৃতিস্বরুপ একটি ভিডিও ডকুমেন্টারী তৈরীর পরিকল্পনা গ্রহন করার অনুরোধ জানান। সদ্য সাবেক সফল সভাপতি মোজাহিদ মিয়া মোতাহের বলেন, ট্রাস্টিদের খুঁজে বিভিন্ন শহরে শহরে সভা করে তাদের আমাদের সংগঠনের কার্যক্রম তুলে ধরে নতুনদের অনুপ্রানিত করতে হবে যাতে করে সংগঠনের কাজ আরও বেগবান হয়। সাবেক সফল সাধারন সম্পাদক আব্দুস শহীদ বর্তমান কমিটির সাথে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন যাতে সংগঠনকে আরেক ধাপ এগিয়ে নিয়ে যাওয়া যায়। সারাদিনব্যাপী অনুষ্ঠানের সার্বিক সহযোগিতার জন্য লন্ডন টিমকে সবাই প্রশংশায় প্রশংসিত করেন। বক্তারা সাধারণ সদস্য নিয়োগের ব্যপারে আরো সবার সহযোগিতায় কামনা করেন। আমাদের সংগঠনের কার্যক্রম দেখে খুশি হয়ে সাত জন সদস্যপদ গ্রহন করেন এবং পাঁচজন আবেদন পত্র নিতে ইচ্ছা প্রকাশ করেন। কিছু সম্মানিত ট্রাষ্টি এবং প্রত্যাশিত ট্রাষ্টি মেহমান হিসাবে আমাদের মিটিংএ উপস্থিত ছিলেন। তারা হলেন মির্জা আওলাদ বেগ, সলিসিটর ও প্রভাষক ইয়াওর উদ্দিন। অন্যানদের মধ্য উপস্থিত ছিলেন উপদেষ্টা মন্ডলির সদস্য মাহবুব নুরুল ইসলাম, মোহাম্মদ আলতাফ উদ্দিন, কার্যকরী কমিটির সদস্যবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান শাহ আলী হায়দার, মোহাম্মদ হাদিছ মিয়া, ফকরু উদ্দিন চৌধুরী, সদস্য মোজাহিদ মিয়া, আব্দুস শহীদ, এনায়েতুর রহমান খান, খয়রুল হোসাইন (সহ সম্পাদক) শাহ হাবীবুর রহমান বেলায়াত (সহ কোষাধ্যক্ষ) আবু ইউসুফ চৌধুরী, শেখ শামীম আহমদ, আতিকুর রহমান লিটন, মোহাম্মদ আলী হায়দারও জাবেদ হোসাইন। এছাড়া গ্রেটার লন্ডন ও লন্ডনের বাইরে থেকে সম্মানিত ট্রাষ্টিবৃন্দের মধ্যে মেহমান হিসাবে উপস্থিত ছিলেন আবদাল হোসাইন চৌধুরী, রাজীব চৌধুরী, মোহাম্মদ আবু বক্কর, মতিন মিয়া, শামীম চৌধুরী, বারিষ্টার আব্দুল মতিন, জসিম উদ্দিন, আব্দুল হালীম চৌধুরী, মৌওলানা নাজরুল ইসলাম, মোহাম্মদ ফিরুজ মিয়া প্রমুখ।
পরিশেষে সভার সন্মানিত সভাপতি মাহতাব মিয়ার সমাপনী বক্তব্যের মাধ্যমে সভার সমাপ্তি ঘোষনা করা হয়। ট্রাস্টের উন্নয়নে সবাইকে একসাথে কাজ করারও আহবান জানান ট্রাস্টিগণ। উক্ত সভায় বিপুল সংখ্যক ট্রাস্টিরা উপস্থিত ছিলেন।


     এই বিভাগের আরো খবর