,

মেঝেতে বসে খাবার খেলে যা হয়

সময় ডেস্ক : এক সময় দেশে মেঝেতে বসে খাওযার রীতি প্রচলিত ছিল। সময়ের সাথে সাথে বদলে গেছে সেই রীতি। শহরের বেশিরভাগ মানুষই চেয়ার টেবিলে বসে খাবার খান। জাপানের মতো দেশে এখনও অনেকে মেঝেতে বসে খাবার খান। বিশ্বের অনেক দেশেও এই রীতি প্রচলিত আছে। আমাদের দেশে গ্রামাঞ্চলে এখনও অনেকে মেঝেতে বসে খাবার খান। জানেন কী মেঝেতে বসে খাবার খেলে কী হয়?
খাবার সহজে হজম হয় : মেঝেতে বসে খাবার খেলে হজমের সমস্যা দূর হয়। কেউ যখন মাটিতে বসে খাবার খান, তার শরীরের উপরের অংশ একবার সামনের দিকে ঝোঁকে, আবার পিছনে যায়। অনেকে মনে করেন, এতে হজম প্রক্রিয়া সহজ ও দ্রæত হয়।
মনোসংযোগ ক্ষমতা বাড়ে : অনেকেই মনে করেন, মাটিতে বসে খাবার খেলে মনঃসংযোগ বাড়ে। বিশেষ করে ছোটদের ক্ষেত্রে এই কাজটি খুবই ভালো হতে পারে।
অস্থিসন্ধির ব্যথা কমায় : শরীরের বিভিন্ন অংশে অস্থিসন্ধিতে ব্যথা থাকলে মেঝেতে বসে খাওয়া উপকারী হতে পারে। মেঝেতে বসে খাওয়ার সময় হাঁটু ভাঁজ করতে হয় এবং কোমরের নড়াচড়া বাড়ে। এতে অস্থিসন্ধির ব্যায়াম হয়। ফলে ব্যথা কমে।
ফুসফুস ভালো থাকে : মেঝেতে বসে খাওয়ার সময় মেরুদÐের নিচের অংশে যথেষ্ট চাপ পড়ে। এর ফলে শ্বাস-প্রশ্বাসের প্রক্রিয়া উন্নত হয়।
রক্ত চলাচল ভালো হয় : মেঝেতে বসে খাওয়ার সময় রক্ত চলাচলের উন্নতি হয় বলেও মনে করা হয়। এই অভ্যাস স্নায়ু এবং হৃৎপিÐের সমস্যাও কমাতে পারে। এর ফলে কোমর থেকে পা, মেরুদÐ সব কিছুর উপকার হয়।
ওজন কমে : মেঝেতে বসে খাবার খেলে পেটের পেশির নড়াচড়া বেশি হয়। এর ফলে পেটে জমা মেদ কমে আসে। এমনকী মস্তিষ্ক অনেকটা শিথিল হয়। মেঝেতে বসে খেলে বেশি খাওয়াও যায় না । ফলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।


     এই বিভাগের আরো খবর