,

মাথা ব্যথা কমাতে খাবার

সময় ডেস্ক : আজকাল অনেকের মাথা ব্যথার সমস্যাটা বেশি দেখা যাচ্ছে। অতিরিক্ত মানসিক চাপে থাকলে এবং মাইগ্রেন কিংবা সাইনাস সমস্যা থাকলে প্রচণ্ড মাথা ব্যথা হয়। আবার সর্দি ও দৃষ্টিশক্তির সমস্যা থেকেও এটি হতে পারে। অনেকের মাথা ব্যথার সঙ্গে ঘাড়ে ব্যথা, বমি ভাবও হয়ে থাকে। মাথা ব্যথা থেকে দ্রুত আরাম পেতে কয়েকটি খাবার খেতে পারেন। চলুন জেনে আসি সেই খাবারগুলো কী কী।
আদা : সবার রান্নাঘরেই আদা থাকে। আদা খেলে যেকোনো ব্যথার সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে পারেন। মাথা ব্যথা হলে আদা দিয়ে চা বানিয়ে খেতে পারেন। এতে মাথার যন্ত্রণা কমবে।
কলা : কলায় রয়েছে ম্যাগনেসিয়াম ও পটাশিয়ামের মতো উপাদান। যা আমাদের রক্ত চলাচল সচল রাখে। ফলে দ্রুত মাথা ব্যথা কমাতে কাজ করে।
কফি : মাথা যন্ত্রণা থেকে দ্রুত মুক্তি পেতে চাইলে কফি খেতে পারেন। কফিতে ক্যাফেইনের পরিমাণ বেশি। আর ক্যাফেইন প্রদাহজনিত সমস্যাকে দূরে রাখে। একটু কড়া করে কফি বানালে দ্রুত মাথা ব্যথা কমে যেতে পারে।
ডার্ক চকোলেট : ডার্ক চকোলেটে রয়েছে ম্যাগনেসিয়াম, যা আপনার মাথা ব্যথা কমাতে কাজ করবে। এটি মাইগ্রেন কমাতে বেশ সাহায্য করে এবং মানসিক চাপ কমিয়ে দেয়।
মাশরুম : সুস্বাদু এই সবজিতে রয়েছে প্রচুর রিবোফ্লাবিন বা বি-২, যা মাথা ব্যথা দূর করতে অত্যন্ত কার্যকর। মাশরুম আমাদের অন্ত্রের রোগ দূর করে এবং মাথা ব্যথা কমাতেও সাহায্য করে থাকে।


     এই বিভাগের আরো খবর