,

ইনাতগঞ্জ বাজার জামে মসজিদের নামকরণের বিষয়ে পরিদর্শন করলেন মানবাধিকার তথ্য পর্যবেক্ষণ সোসাইটি

মানবাধিকার তথ্য পর্যবেক্ষণ সোসাইটি কেন্দ্রীয় কমিটির তত্ত্ববাবধানে গঠিত সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে নবীগঞ্জ উপজেলার ৩নং ইউপির ইনাতগঞ্জ বাজার জামে মসজিদের নামকরণ ও বিভিন্ন দুর্নীতি, অনিয়মের বিষয়ে সরেজমিন পরিদর্শন করেন একটি টিম। টিমের প্রধান ছিলেন মানবাধিকার তথ্য পর্যবেক্ষণ সোসাইটির কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে পরিদর্শন টিমের প্রধান করে গত শনিবার (২১ অক্টোবর) দুপুরে কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ আব্দুর রহমান, সিলেট বিভাগীয় সাংগঠনিক সচিব সাংবাদিক তোফায়েল আহমদ, কানাইঘাট উপজেলা সভাপতি মাও: এখলাছুর রহমান চৌধুরী, বালাগঞ্জ উপজেলা সভাপতি আবুল খান, হবিগঞ্জ জেলা প্রতিনিধি আমিনুল ইসলাম মানিক, আব্দুর রকিব, সাংবাদিক সিজিল ও জসীম, আবু তালেব।
উল্লেখ্য, উপজেলার ইনাতগঞ্জ জামে মসজিদ নিয়ে দীর্ঘদিন ধরে দাতা পরিবারের সদস্য সাংবাদিক আশাহীদ আলী আশা’র সাথে আমিনুর রহমান গংদের মসজিদের নামকরণকে কেন্দ্র করে বিরোধ চলে আসছে। আমিনুর রহমান গংরা মসজিদের নাম পরিবর্তন করে ছালেহা জামে মসজিদ হিসেবে নামকরণ করলে বিরোধ দেখা দেয়। এ ব্যাপারে দাতা পরিবারের সদস্য সাংবাদিক আশাহীদ আলী আশা উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে দরখাস্থ প্রদান করেন। উক্ত দরখাস্তে উল্লেখ করেন ঐতিহ্যবাহী ইনাতগঞ্জ জামে মসজিদের নাম ওই লোকজন অর্থের বিনিময়ে পরিবর্তন করে লন্ডন প্রবাসী ছালেহা বেগমের নামে নামকরণ করে। এসব অভিযোগের প্রেক্ষিতে পরিদর্শন করে দাতা সদস্য আশাহীদ আলী আশার অভিযোগের সত্যতা পান তারা। এরই প্রেক্ষিতে আমিনুর রহমান মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে জেলা প্রশাসক ও ইউএনও সহ আশাহীদ আলী আশার বিরুদ্ধে রীট পিটিশন নং ৩৪১০/২০২২ইং দায়ের করেন। মহামান্য হাইকোর্ট বিভাগের বিচারপতি বিগত ১৫/৩/২০২২ইং তারিখে ছালেহা জামে মসজিদ বাংলাদেশ ওয়াকফ এস্টেট’কে সুষ্ঠু ভাবে পরিচালনা করার জন্য দায়িত্ব পালনের আদেশ প্রদান করেন। ওয়াকফ এস্টেট নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অফিসিয়াল মোতাওয়াল্লী নিয়োগ করেন। এই আদেশ আমিনুর রহমান স্থগিত করেন।
আদালতে রীট পিটশন বিচারাধীন থাকা অবস্থায় বাংলাদেশ ওয়াকফ এস্টেট এবং আদালতের অনুমতি ছাড়াই অনুমোদন বিহীন কমিটি প্রভাবশালী হাজী হেলিম উদ্দিন ও আমিনুর রহমান গংরা মসজিদের দু’তলা ভবনের কাজ শুরু করেন। দাতা পরিবারের সদস্য আশাহীদ আলী আশা শান্তি শৃঙ্খলা রক্ষার্থে নির্মাণ কাজ বন্ধ করার জন্য নবীগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ করেন। এরই প্রেক্ষিতে নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ মাসুক আলী ইনাতগঞ্জ ফাঁড়ি পুলিশকে ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেন। গত ১লা অক্টোবর ইনাতগঞ্জ ফাঁড়ির এস আই আবু বকর অভিযোগের প্রেক্ষিতে কাজ বন্ধ করে দেন। দীর্ঘদিন যাবত ইনাতগঞ্জ বাজার জামে মসজিদ নিয়ে দাতা পরিবার ও আমিনুর রহমান গংদের বিরোধ চলছে চরমে। গত ১ অক্টোবর সাংবাদিক আশাহীদ আলী আশা মানবাধিকার তথ্য পর্যবেক্ষন সোসাইটি সিলেট বিভাগীয় অফিসে একটি অভিযোগ দায়ের করেন। গত শনিবার ২১ অক্টোবর দুপুরে পরিদর্শন টিম প্রথমে ইনাজগঞ্জ পুলিশ ফাঁড়িতে যান। এলাকার গনমান্য ব্যক্তিবর্গের সাক্ষাতকার গ্রহন করেন, পরবর্তীতে জামে মসজিদে তাদের পরিদর্শন কার্যক্রমের অংশ হিসাবে বিবাদীর সাথে বৈঠকে বসেন। এ ব্যাপারে কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ আব্দুর রহমান জানান, অভিযোগ পেয়ে আমরা এলাকায় এসেছি। দাতা সদস্য দাবীদার পরিবারের সদস্য সাংবাদিক আশাহীদ আলী আশা তার প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছেন। আমিনুর রহমান গংরা এখনো পর্যন্ত কোন কাগজপত্র দাখিল করেন নি। তবে খুব শীঘ্রই তারা কাগজপত্র দেওয়ার আশ্বাস প্রদান করেন।


     এই বিভাগের আরো খবর