,

ইনস্টাগ্রাম-ফেসবুকে নজরদারি

সময় ডেস্ক : ইন্টারনেটে হঠাৎ পছন্দের কোনো ব্র্যান্ডের জামা বা জুতার ছবিতে নজর পড়ল। পরপর ওই সংশ্লিষ্ট কোম্পানির পণ্য আসবে স্ক্রিনে। সবাই বিরক্ত হয়েই বিজ্ঞাপন দেখতে বাধ্য হন। আগ্রহী ভোক্তার ইন্টারনেট অ্যাক্টিভিটি জেনে যায় ফেসবুক আর ইনস্টাগ্রাম।
ইনস্টাগ্রাম বা ফেসবুকের কাছে চলে যাচ্ছে ব্রাউজার হিস্ট্রি। ইন্টারনেটে যা খুঁজছেন, তা সহজেই জেনে যায় সোশ্যাল মিডিয়ার সব প্ল্যাটফর্ম। কীভাবে এটি আটকানো যায়, তা জানেন না অনেকেই। কিছুদিন আগে মেটা এমন অপশন উন্মোচন করেছে, যার মাধ্যমে ইউজার ইন্টারনেট অ্যাক্টিভিটি বন্ধ রাখা সম্ভব। প্রশ্ন আসছে কীভাবে; যা জানা জরুরি।
ইন্টারনেটে হঠাৎ পছন্দের কোনো ব্র্যান্ডের জামা বা জুতার ছবিতে নজর পড়ল। কিনবেন না হয়তো। কিন্তু সোশ্যাল মিডিয়াতে আসতেই দেখতে পাবেন ওই ব্র্যান্ডের জুতা আর জামা। শুধু তাই নয়, পরপর ওই সংশ্লিষ্ট কোম্পানির পণ্য আসবে স্ক্রিনে। প্রায় সবাই বিরক্ত হয়েই বিজ্ঞাপন দেখতে বাধ্য হন। আগ্রহী ভোক্তার সব ধরনের ইন্টারনেট অ্যাক্টিভিটি জেনে যায় ফেসবুক আর ইনস্টাগ্রাম। চাইলে তা আটকানো সম্ভব। বিজ্ঞাপনের অযাচিত যন্ত্রণা বন্ধে ফিচার ডেভেলপ করেছে মেটা।
মূলত প্রাইভেসি সেটিং বন্ধ করলে ইন্টারনেটের ব্রাউজিং হিস্ট্রি বা ঠিক কী করছেন, তা আড়ালে চলে যাবে। শুধু তাই নয়, নির্দিষ্ট কোন কোন কোম্পানি মেটাকে ব্রাউজারের তথ্য পাঠাচ্ছে, তাও জানা যাবে।
ফেসবুকে অ্যাক্টিভিটি বন্ধ : প্রথমে ফেসবুক প্রোফাইলে গিয়ে থ্রি ডটে ক্লিক। তারপর সেটিংস ও প্রাইভেসি অপশনে সেটিংসে ট্যাপ। দৃশ্যমান হবে ‘ইয়োর ফেসবুক ইনফরমেশন’। সেখানে ক্লিক করে ‘অফ ফেসবুক অ্যাক্টিভিটি’ অপশনে ক্লিক। সেখানে ম্যানেজ ইউ অফ ফেসবুক অ্যাক্টিভিটি অপশনে ট্যাপ করে ম্যানেজ ফিউচার অ্যাক্টিভিটিতে ক্লিক করতে হবে। তারপর ফিউচার অফ ফেসবুক অ্যাক্টিভিটি অপশনে ক্লিক করলেই কাজ সমাপ্ত। একইভাবে ইন্টারনেট অ্যাক্টিভিটি বন্ধ করা যায়। যদিও থার্ড পার্টি বিজ্ঞাপন সংস্থা থেকে তথ্য সংগ্রহ করে ফেসবুক, যা বন্ধ করার জন্য প্রাইভেট ব্রাউজিং মোড (ভিপিএন) ব্যবহার করাই শ্রেয়।
ইনস্টাগ্রামে অ্যাক্টিভিটি বন্ধ : ইনস্টাগ্রাম অ্যাপে লগইন করে প্রোফাইল সেকশনে থ্রি লাইন ডটে ক্লিক। তারপর সেটিং ও প্রাইভেসি অপশনে ট্যাপ। সেখানে অ্যাকাউন্টস অপশন > অপশন ইনফরমেশন অ্যান্ড পারমিশন সেটিংসে যেতে হবে। এবারে ‘ইয়োর অ্যাক্টিভিটি অফ মেটা টেকনোলজিস’ অপশনে দেখা যাবে সদ্যই কোন কোন সাইটে ঢুঁ দিয়েছেন আপনি। রিসেন্ট অ্যাক্টিভিটি অপশনে জানা যাবে বিস্তারিত তথ্য। এখানে ডিসকানেক্ট ফিউচার অ্যাক্টিভিটি অপশনে ক্লিক করলেই ইনস্টাগ্রামে নিজের অ্যাক্টিভিটি-বিষয়ক তথ্য সুরক্ষিত হবে।


     এই বিভাগের আরো খবর