,

ফুড পয়জনিং রোধে করনীয়

সময় ডেস্ক : ফুড পয়জনিং কী, কেন হয় : দূষিত খাবার ও পানি দ্বারা ফুড পয়জনিং হয়। নানা রকমের জীবাণু দিয়ে এই রোগ হয়ে থাকে। সাধারণত কোনো বিশেষ খাবার, বিশেষ করে বাইরের বা রেস্তোরাঁর খাবার গ্রহণের ৪৮ ঘণ্টার মধ্যে পেটব্যথা, পাতলা পায়খানা, বমি, কখনো কখনো শরীরে ব্যথা ও হালকা জ্বর শুরু হয়। কোনো কোনো রোগীর মারাত্মক অবসাদ ও পানিশূন্যতা হতে পারে। বেশির ভাগ সময় বাসায় চিকিৎসা নেওয়া সম্ভব হলেও কিছু রোগীর হাসপাতালে ভর্তির প্রয়োজন হতে পারে।
চাই সচেতনতা : একটু সচেতন হলেই কিন্তু আমরা এসব রোগ থেকে মুক্ত থাকতে পারি।
খাওয়ার পানি : খাওয়ার পানি অবশ্যই বিশুদ্ধ ও জীবাণুমুক্ত হতে হবে। সবচেয়ে সহজ উপায় হলো পানি ফুটিয়ে খাওয়া। এ ছাড়া ফিটকিরি ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ব্যবহার করা যেতে পারে। বিকল্প হতে পারে ভালো মানের মিনারেল ওয়াটার।
খাবার কীভাবে খাব? খাবার তৈরি, পরিবেশন ও গ্রহণ সব পর্যায়েই সাবধানতা অবলম্বন করতে হবে, যেন খাবারের সঙ্গে কোনো জীবাণু শরীরে প্রবেশ না করতে পারে। কোনোভাবেই বাসি খাবার খাওয়া যাবে না। খাবার ভালো করে গরম করে খেতে হবে। বাইরের, বিশেষ করে খোলা খাবার কোনোভাবেই খাওয়া যাবে না।
ব্যক্তিগত পরিচ্ছন্নতা : সর্বোপরি ব্যক্তিগত পরিচ্ছন্নতার কোনো বিকল্প নেই। খাবার গ্রহণের আগে ও টয়লেট ব্যবহারের পর অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। আর সমস্যা হলে অবশ্যই নিকটবর্তী রেজিস্টার্ড চিকিৎসকের কাছে বা নিকটবর্তী হাসপাতালে যেতে হবে। কোনোভাবেই নিজে নিজে চিকিৎসা করার চেষ্টা করা যাবে না।


     এই বিভাগের আরো খবর