,

দ্রুত হাঁটবেন নাকি অনেক দূর পর্যন্ত হাঁটবেন?

সময় ডেস্ক : শরীর ফিট রাখতে অনেকেই হাঁটাহাঁটি করেন। কিন্তু একেকজনের হাঁটার গতি একেকরকম। কেউ দ্রুত হাঁটেন। কম সময়ের মধ্যে অনেকটা দূরত্বে চলে যেতে পারেন তারা। ফলে দ্রুত শরীরচর্চা শেষ হয়ে যায়। কারও আবার হাঁটার গতি কম। আস্তে আস্তে অনেকটা রাস্তা হাঁটেন। কিন্তু কোনটা শরীরের জন্য ভালো?
বিশেষজ্ঞরা বলছেন, দ্রুত হাঁটবেন না অনেক দূর পর্যন্ত হাঁটবেন সেটা ব্যাপার নয়। বরং কতটা ক্যালোরি ঝরাতে চান সেটাই কথা। সেই অনুযাযী ধীরে বা জোরে হাঁটতে পারেন। ধরা যাক, ১৫ মিনিটে আপনি ৩ কিলোমিটার পথ অতিক্রম করলেন। এর জন্য অনেকটাই দ্রুত হাঁটতে হবে। দ্রুত হাঁটার জন্য আপনার ক্যালোরি বেশি ঝরবে। কিন্তু ১৫ মিনিট ধীরে সুস্থে হাঁটলে ততটা ক্যালোরি খরচ হবে না। ঠিক অতটাই ক্যালোরি ঝরাতে হলে এর থেকে বেশি সময় অর্থাৎ অন্তত ৩০ মিনিট হাঁটতে হবে। তাই দ্রুত হাঁটলেও কম সময় হেঁটে যা লাভ, ধীরে সুস্থে বেশিক্ষণ ধরে হেঁটেও একই উপকার।
ধীরে হাঁটলে বেশ কিছু উপকারিতা রয়েছে। এর মধ্যে অন্যতম হল হাঁটার ক্ষমতা বাড়ে। বেশি সময় ধরে অনেকটা পথ হাঁটলে পায়ের পেশি বেশি সময় ধরে সচল থাকে। যা হাঁটার শক্তি বাড়ায়। পাশাপাশি অতিরিক্ত ওজন হলে আস্তে অনেকটা পথ হাঁটাই ভালো। দ্রুত হাঁটলে অস্থিসন্ধির উপর চাপ পড়ে।
হাঁটার উপকারিতা- শীতকালে কার্ডিয়োভাসকুলার রোগের ঝুঁকি বেড়ে যায়। এই হার কমাতে সাহায্য করে হাঁটাহাঁটির অভ্যাস। নিয়মিত হাঁটলে হৃদরোগের আশঙ্কাও কমে যায়। ওজন কমাতেও সাহায্য করে হাঁটাহাঁটি। ওজন কমানোর পাশাপাশি বিপাকের হার ঠিক রাখে হাঁটাহাঁটির অভ্যাস। পাশাপাশি সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে এই অভ্যাস।
সুস্থ থাকতে বিশেষজ্ঞরা দিনে অন্তত ৩০ মিনিট মাঝারি শ্রমের ব্যায়ামের পরামর্শ দিয়েছেন। হালকা ব্যায়াম করলে এই সময়টা বাড়িয়ে ১ ঘন্টা করা উচিত বলেই মেনে করেন তারা।


     এই বিভাগের আরো খবর