,

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ৫ তেল

সময় ডেস্ক : রান্নার সময় আমরা নানা ধরনের তেল ব্যবহার করে থাকি। সেগুলো কিছু আছে স্বাস্থ্যের জন্য বেশ উপকারী, আবার কিছু আছে তেমন কোনো উপকারেই আসে না। তবে কিছু তেল আছে, যেগুলো অস্বাস্থ্যকর তো বটেই, রান্নায় সেগুলোকে এড়িয়ে যাওয়াই ভালো। সে রকমই কিছু তেল সম্পর্কে আজ আমরা জানব…
কর্ন অয়েল : কর্ন অয়েলে আছে প্রচুর পরিমাণে পলি-আনস্যাচুরেটেড ফ্যাটি এসিড, যা কিনা ক্যান্সার, অ্যাজমা, টাইপ-২ ডায়াবেটিসসহ আরো নানা রোগের প্রধান কারণ। ক্ষতিকারক তেলের মাঝে এটির নাম এ জন্য সবার প্রথমে আসে। যদিও কর্ন অয়েলের কিছু ভালো দিকও রয়েছে, কিন্তু খারাপ দিকের জন্য এটি কম খাওয়াই ভালো।
সয়াবিন তেল : আমাদের অতিপরিচিত এই সয়াবিন তেল নিয়ে সম্প্রতি বিতর্ক সৃষ্টি হয়েছে। এতে রয়েছে উচ্চ পরিমাণে ওমেগা-৬। এই উপাদান বেশি মাত্রায় শরীরে প্রবেশ করলে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেড়ে যায়। যার ফলে স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকিও বাড়ে। আবার ক্যান্সার, প্রদাহ এসবের জন্যও দায়ী করা হয় এই উপাদানকে। তাই সয়াবিন তেল ব্যবহার নিয়ে আরো একবার চিন্তা করা প্রয়োজন।
সানফ্লাওয়ার অয়েল : সানফ্লাওয়ার অয়েলেও রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৬ ফ্যাটি এসিড। তাই আপাতদৃষ্টিতে এই তেলকে নিরীহ মনে হলেও উচ্চ রক্তচাপসহ নানা রোগের ঝুঁকি বৃদ্ধিতে সহায়তা করে এই তেল।
রাইস ব্র্যান অয়েল : রাইস ব্র্যান অয়েল সাধারণত এর স্মোকি ফ্লেভার এবং এতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন-ই-এর জন্য প্রশংসিত হয়। তবে যদি অধিক পরিমাণে এই তেল খাওয়া হয় তাহলে শরীরের ওমেগা-৩ এবং ওমেগা-৬-এর মধ্যকার ভারসাম্য নষ্ট করতে পারে এই তেল। যার ফলে দেখা দিতে পারে নানা রকম স্বাস্থ্য জটিলতা।
পাম অয়েল : পাম অয়েলের ব্যবহার সবখানেই অনেক বেশি। সাশ্রয়ী মূল্যে পাওয়া যায় বলে সবাই কমবেশি রান্নায় এই তেল ব্যবহার করে থাকে। এতে বিদ্যমান উচ্চ মাত্রার স্যাচুরেটেড ফ্যাট রক্তের কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে অতিরিক্ত এই তেল খাওয়া হলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়।


     এই বিভাগের আরো খবর