,

ফ্যাটি লিভারের সমস্যা কমাতে

সময় ডেস্ক : আজকাল অনেকেই ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন। খারাপ খাদ্যাভাস, অস্বাস্থ্যকর খাবার, অতিরিক্ত ফাস্টফুড বা ভাজাভুজি খাওয়ার কারণে এই সমস্যা ভীষণ ভাবে দেখা দেয়। যেকোনও বয়সে এ সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, ফ্যাটি লিভার হলে অবশ্যই কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। বিশেষ করে খাদ্যাভ্যাসের দিকে ভীষণ ভাবে খেয়াল রাখতে হবে। কিছু কিছু খাবার আছে যা ফ্যাটি লিভারের সমস্যা কমাতে সাহায্য করে। যেমন-
পালংশাক : পালংশাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি ও ভিটামিন ই রয়েছে যা লিভার ঠিক রাখতে সহায়তা করে। ফ্যাটি লিভারে পালংশাক ভীষণ উপকারী। এ কারণে যারা ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন তারা পালংশাকের তরকারী, পালংশাকের স্যুপ করে খেতে পারেন।
পেঁপে : পেঁপেতে থাকা প্যাপাইন হজমের জন্য খুবই উপকারী। প্রোটিন ভাঙতে সাহায্য করে এই ফল। এ কারণে ফ্যাটি লিভারের সমস্যা থাকলে নিয়মিত খাদ্যতালিকায় পেঁপে রাখতে পারেন।
হলুদ : হলুদে শরীরের জন্য উপকারী অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে । এ ছাড়াও এতে কারকিউমিন উপাদান রয়েছে যা লিভারকে সুস্থ সতেজ রাখতে সহায়তা করে, লিভারে মেদ জমতে দেয় না। এ কারণে লিভারের সমস্যা দূর করতে সকালে খালি পেটে কাঁচা হলুদ খেতে পারেন।
আদা : আদায় জিন্জেরোল নামের একটি অ্যাক্টিভ কম্পাউন্ড রয়েছে যা লিভারের টক্সিন দূর করতে ভূমিকা রাখে। এ কারণে আদা ফ্যাটি লিভারের সমস্যার জন্য অত্যন্ত উপকারী। আদা দেওয়া চা বা কাঁচা আদা কুচিও ফ্যাটি লিভারের সমস্যায় উপকারী।


     এই বিভাগের আরো খবর