,

স্মৃতিশক্তি উন্নত করতে খাবার

সময় ডেস্ক : মস্তিষ্কের সুস্থ থাকার জন্য বিশেষ পুষ্টি প্রয়োজন। যা কোষ গঠনে সহায়তা করে। তাই কেবল ওষুধ না খেয়ে স্মৃতিশক্তি বাড়ানোর জন্য খাদ্যতালিকায় কয়েকটি খাবার রাখতে পারেন। যেমন-
চর্বিযুক্ত মাছ : ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, স্যামন মাছ মস্তিষ্কের বিকাশে অবদান রাখে। ওমেগা থ্রি মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে, স্মৃতিশক্তি বাড়ায়।
ব্লুবেরি : অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই ফল প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কম করতে সাহায্য করে। এগুলিতে থাকা ফ্ল্যাভোনয়েড শক্তিশালী ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট। এই উপাদান মস্তিষ্কের সুস্থ রাখতে ভূমিকা রাখে। ব্রকলি : অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ভিটামিন কে সমৃদ্ধ ব্রকোলি মস্তিষ্কের বিকাশের জন্য উপকারী। মিষ্টি কুমড়ার বীজ : ম্যাগনেসিয়াম, আয়রন, জিঙ্ক এবং কপারের একটি বড় উৎস হল মিষ্টি কুমড়ার বীজ। এসব উপাদান মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজনীয়। ডার্ক চকোলেট : খাদ্যতালিকায় অল্প পরিমাণে ডার্ক চকলেট রাখতে পারেন। এটি আপনাকে সক্রিয় থাকতে সাহায্য করবে। বাদাম : ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ভিটামিন ই সমৃদ্ধ, আখরোট, এবং কাঠবাদাম জ্ঞানের বিকাশে কার্যকরী। ডিম : কোলিন সমৃদ্ধ, ডিম স্মৃতি নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ একটি নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে।
কমলালেবু: ভিটামিন সি সমৃদ্ধ এই ফল মানসিক অবক্ষয় রোধ করতে এবং সামগ্রিক মস্তিষ্কের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। হলুদ : হলুদে থাকা কারকিউমিন উপাদানে প্রদাহরোধী গুণ রয়েছে। এটি স্মৃতিশক্তি এবং মনোযোগ বৃদ্ধিতে সাহায্য করে।
এসব খাবারের পাশাপাশি মস্তিষ্ক সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি পান প্রয়োজন।


     এই বিভাগের আরো খবর