,

ফ্রিজে শাক-সবজি সতেজ রাখতে

সময় ডেস্ক : ফল, শাকসবজি এবং অন্যান্য খাবার ফ্রিজে দীর্ঘক্ষণ সতেজ থাকে। কিন্তু অনেক সময় আমাদের কিছু অসাবধানতার কারণে কিছু সবজি নষ্ট হতে থাকে। সেই সঙ্গে খাবারের সতেজতাও নষ্ট হয়ে যায়। এই সমস্যা এড়াতে, কিছু টিপস মেনে চরা জরুরি। এতে ফল, শাকসবজি এবং খাবারকে দীর্ঘ সময়ের জন্য সতেজ থাকবে। এর প্রাকৃতিক স্বাদও নষ্ট হবে না। যেমন-
ভেজা ফল ও সবজি সংরক্ষণ করবেন না : এমন অনেকেই আছেন, যারা বাজার থেকে ফল ও সবজি এনে সরাসরি ফ্রিজে রাখেন। কিন্তু যদি সেগুলি ভিজে থাকে, তাহলে ফ্রিজে রাখা এড়িয়ে চলুন। প্রথমে ভালো করে পরিষ্কার করে তারপর শুকিয়ে নিন। তারপর ফ্রিজে সংরক্ষণ করুন। কারণ ভেজা ফল ও সবজি দ্রুত নষ্ট হয়ে যায়।
দীর্ঘক্ষণ ফ্রিজ খোলা রাখা এড়িয়ে চলুন : ফল এবং শাকসবজি সংরক্ষণ করার পরে, ফ্রিজের দরজা সঠিকভাবে বন্ধ করুন। বারবার ফ্রিজ খোলা থেকে বিরত থাকুন। যতক্ষণ প্রয়োজন ততক্ষণ ফ্রিজের দরজা খুলুন। দীর্ঘক্ষণ দরজা খোলা রাখলে এর তাপমাত্রার পরিবর্তন হয়। এর ফলে ফ্রিজের ভিতরে রাখা জিনিসপত্র নষ্ট হয়ে যেতে পারে।
ছুটিতে যাওয়ার আগে যা করবেন : যদি কয়েকদিনের জন্য বাড়ির বাইরে যেতেই হয়, তাহলে ফ্রিজ থেকে পচনশীল জিনিসপত্র সরিয়ে ফেলুন। যদি ফ্রিজে হলিডে মোড থাকে তাহলে সেটা চালু করতে পারেন। এর ফলে ফ্রিজের জন্য খুব কম বিদ্যুৎ খরচ হবে।
ক্লিনিং এবং সার্ভিসিং : ফ্রিজ নিয়মিত পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। ফ্রিজের ভিতরে কোনো খাদ্যদ্রব্য পড়ে থাকলে তা সঙ্গে সঙ্গে পরিষ্কার করুন যাতে সেখানে ব্যাকটেরিয়া না জন্মায়। ফ্রিজ নিয়মিত পরিষ্কার না করলে দুর্গন্ধ হয় এবং এতে রাখা খাবারের মানও ক্ষতিগ্রস্ত হয়। আপনি যদি মনে করেন যে ফ্রিজের কুলিং সঠিকভাবে কাজ করছে না, তাহলে ফ্রিজটি সার্ভিসিং করান।


     এই বিভাগের আরো খবর