,

খাওয়ার পর যে কাজ করা ঠিক নয়

সময় ডেস্ক : অনেকেই সারাবছর হজমের সমস্যায় ভোগেন। পুষ্টিবিদদের মতে, এ সমস্যা কমাতে কিছু নিয়ম মেনে চলা জরুরি। বিশেষ করে খাবার খাওয়ার পর সাধারণ কিছু ভুল এ সমস্যা বাড়িয়ে দেয়। তখন অ্যাসিডিটি, বুকজ্বালা এবং হজমজনিত সমস্যা হতে পারে।
এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, সাম্প্রতিক একটি ইনস্টাগ্রাম ভিডিওতে, পুষ্টিবিদ দীপশিখা জৈন খাবার খাওয়ার পরে তিনটি সাধারণ ভুল শেয়ার করেছেন যা হজমের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে। ভিডিওর ক্যাপশনে তিনি লিখেছেন, খাবার খাওয়ার পরে ছোট কিছু বিষয় অবহেলা করা স্বাস্থ্যের উপর প্রভাব ফেলছে এবং হজমশক্তিকে দুর্বল করে দিচ্ছে।
খাওয়ার পর কী করবেন না-
শুয়ে থাকা : অনেকেই খাবার খাওয়ার পরপরই শুয়ে পড়েন। বিশেষ করে দুপুরের বা রাতের খাবার পর অনেকেরই এ অভ্যাস আছে। এই অভ্যাসের কারণে অ্যাসিডিটি হতে পারে। পুষ্টিবিদ দীপশিখা জৈনের ভাষায়, খাওয়ার পর পর শুয়ে পড়লে খাবার খাদ্যনালীর মধ্যে চলে যেতে পারে, যার ফলে অ্যাসিড রিফ্লাক্স, অ্যাসিডিটির সমস্যা হতে পারে।
খাওয়ার পরে গোসল করা : অনেকেই খাবার খাওয়ার পর পরই গোসল করতে যান। এই অভ্যাস হজমে ব্যাঘাত ঘটাতে পারে। দীপশিখা জৈনের মতে,আপনি যখন গোসল করেন, তখন শরীরের অন্যান্য অংশে রক্ত চলাচল বৃদ্ধি পায়। এ কারণে খাওয়ার ঠিক পর পরই গোসল করলে হজমের সমস্যা হতে পারে।
খাওয়ার সময় বা ঠিক পর পরই পানি পান করা : খাবার খাওয়ার মধ্যে বা সাথে সাথে পানি বা অন্য কোনো তরল পান করলে গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি করে। পুষ্টিবিদের মতে,সামান্য পরিমাণে পানি খেলে খেতে পারেন তবে খাওয়ার মধ্যে বা খাবার খাওয়ার পর পর প্রচুর পানি পান করা ঠিক নয়। পুষ্টিবিদ দীপশিখার মতে, খাবার খাওয়ার অন্তত ২০ থেকে ৩০ মিনিট পর পানি পান করা উচিত।


     এই বিভাগের আরো খবর